বিশ্ব পরিবেশ দিবস পালিত

সৈয়দ জাহিদ হাসান, সিকৃবি প্রতিনিধিঃ রবিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ পালিত হয়েছে। দিবসটি বিশ্বের বা একটি নির্দিষ্ট দেশের সম্মুখীন পরিবেশগত সমস্যা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টি করতে পালন করা হয়। “Beat Air Pollution” প্রতিপাদ্য নিয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ২৩ জুন সকাল ৯ টায় কৃষি অনুষদ ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে টিএসসি চত্ত্বরে এসে শেষ হয়। এর পরপরই সিকৃবির কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উক্ত সভায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা অংশ নেয়।

মোহাম্মদ সামিউল আহসান তালুকদারের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্যে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. শারফ উদ্দিন জানান ১৯৭৪ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। ষষ্ঠ বারের মত আয়োজক হিসেবে বাংলাদেশে আয়োজিত হচ্ছে দিবসটি।

এর পর সিকৃবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. সৈয়দ সায়েম উদ্দিন আহমেদ, ভেটেরিনারি, এনিমেল ও বায়োমেডিকেল সায়িন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. এ,টি,এম মাহবুব-ই-ইলাহীর বক্তব্য শেষে সিকৃবি উপাচার্য প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত সকলের উদ্যেশে বক্তব্য রাখেন। উপস্থিত বক্তাদের সকলেই পাহাড়-বন-জঙ্গল ধ্বংস না করে অবকাঠামো নির্মাণ করার আহ্বান জানান এবং সেই সাথে পরিবেশগত ভারসাম্য রক্ষায় সুন্দর পৃথিবী গড়তে সচেতন থেকে একসাথে কাজ করার আহ্বান জানান।

সমাপনি বক্তব্যে বায়ু দূষণ রোধ করতে না পারলে এসডিজি (SDG) অর্জন সম্ভব নয় একথা স্বরণ করিয়ে দিয়ে এবং অংশগ্রহণকারী সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করে বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ এর র‍্যালি ও আলোচনা অনুষ্ঠানের সভাপতি ও সিকৃবি কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ সামিউল আহসান তালুকদার অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর