দুইটি আমের দাম যেখানে ২ লাখ ৭২ হাজার টাকা!

আম খেতে আমরা সবাই ভালবাসি। আম হচ্ছে ফলের রাজা। তাই তার দামও তেমনই! আর বিশ্বের সব থেকে দামি আম চাষ হয় জাপানে। অনেক ধনী ব্যক্তি এই আম কিনতে গিয়ে ঢোঁক গিলেন।

জাপানের মায়াজাকি অঞ্চলে বিশ্বের সব থেকে দামি “তাইও নো তামাগো” যার মানে Egg of the sun এই প্রজাতির আম চাষ হয়। প্রতি বছর এই আমের প্রথম ফলন নিলামে তোলে আকাশছোঁয়া দামে বিক্রি হয়। তবে এই আমের ফলন সাবাভিক পাঁচটা আমের মতো নয়। এই আমের ফলন নির্ভর করে অর্ডারের উপর।

অর্ধেক লাল, অর্ধেক হলুদ রং হয় এই প্রজাতির আম। জাপানে গরম ও শীতের মাঝে এই প্রজাতির আমের ফলন হয়। সেই কারণেই এই আমের দাম এমন চড়া হয়। জাপানে ২০১৭ সালে এই প্রজাতির দুটি আমের নিলামে দাম উঠেছিল ৩৬০০ ডলার। অর্থাৎ প্রায় দুই লাখ ৭২ হাজার টাকা। সেবার প্রতিটি আমের ওজন ছিল ৩৫০ গ্রাম। অর্থাৎ মাত্র ৭০০ গ্রাম আমের দাম দুই লাখ ৭২ হাজার টাকা।

আপনার মনে প্রশ্ন জাগতে পারে কি এমন আছে যে, এই আমের দাম এমন অস্বাভাবিক? জাপানে এই আম চাষ করতে চাষীকে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। গাছে থাকাকালীনই প্রতিটা আম ছোট জালে জড়িয়ে রাখতে হয়। তাছাড়া আমগুলোকে নির্দিষ্ট একটি পজিশনে রাখতে হয়। এতে করে আমের একটি নির্দিষ্ট অংশে সূর্যের আলো পড়ে। এই আম গুলোকে কখনই মাটিতে পড়তে দেয়া হয়না, তারও ব্যবস্থা করা হয়। বিশেষ পদ্ধতি ব্যবহার করে এই আমের এক পাশে রুবি রেড রং ধরানো হয়। আর স্বাদের কথা বলাবাহুল্য। যেমন দাম তেমনই তার স্বাদ ও গন্ধ।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর