জানেন কি করোনা ভাইরাস কোন রক্তের গ্রুপে সবচেয়ে বেশি সংক্রমিত হয়?

সারা বিশ্ব আজ করোনার নাকাল অবস্থায়। করোনার এই ভয়াল থাবা থামানো যাচ্ছে না কিছুতেই। কোনভাবেই লাঘাম টানা যাচ্ছেনা এই সংক্রমণের। প্রশ্ন উঠেছে, এই ভাইরাস কাদের মধ্যে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি? কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) এ বিষয় নিয়ে সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে। তাতে বলা হয়েছে রক্তের গ্রুপ যাদের AB বা B তাদের করোনা হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়া অন্য রক্তের গ্রুপের মানুষদের করোনা হওয়ার সম্ভাবনা কম।

এই গবেষণায় আরও বলা হয়েছে, করোনা সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে কম যাদের রক্তের গ্রুপ O। তারা যদিও সংক্রামিত হন, তবে তাদের মধ্যে খুব অল্প মাত্রায় করোনার উপসর্গ দেখা দিবে। সমীক্ষায় বলা হয়েছে, সংক্রমিত হওয়ার আশঙ্কা খুব কম নিরামিশাষীদের। কারণ তাঁরা হাই ফাইবারযুক্ত খাবার খান। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা তাঁদের বেশি। ফাইবার সম্বৃদ্ধ ডায়েট অ্যান্টি-ইনফ্ল্যামেটরি হয়। ফলে সংক্রমণের পরবর্তী সমস্যাগুলির সঙ্গে যুঝতেও এটি সাহায্য করে। এমনকী সংক্রমণ থেকেও এই খাবার মানুষকে অনেকটাই সুরক্ষিত করে।

গবেষণায় নমুনা নিয়ে পরীক্ষা করা হয় ১০ হজার মানুষের। এই নমুনাগুলি ১৪০ জন চিকিৎসক পরীক্ষা করেন। গবেষণায় জানা যায়, করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে AB রক্তের গ্রুপের মানুষের মধ্যে। দ্বিতীয় স্থানে রয়েছে B রক্তের গ্রুপের মানুষরা। সবচেয়ে কম সংক্রমণ O রক্তের গ্রুপের মধ্য়ে হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, অনেক কিছু নির্ভর করে মানুষের জিনগত বৈচিত্র্যের উপরেও। যেমন থ্যালাসেমিয়া থাকে যাদের, তাদের ম্যালেরিয়া কম হয়। ঠিক তেমনভাবেই একই পরিবারের হয়তো সবার করোনা হয়েছে। কিন্ত একজন সংক্রমিত হন না। এটা সবটাই জেনেটিক স্ট্রাকচারের উপর নির্ভর করে।

AB বা B রক্তের গ্রুপের মানুষ থেকে O রক্তের গ্রুপের মানুষের মধ্যে থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণা ও অনুসন্ধান প্রয়োজন। বিশেষজ্ঞারা সাবধান করে বলেন, কারোর রক্তের গ্রুপ O হলে তিনি কোভিড প্রোটোকল মেনে চলবেন না। মনে রাখতে হবে তারা কিন্তু কোনভাবেই সম্পূর্ণ সুরক্ষিত নয়। করোনা ভাইরাস তাদের শরীরেও ঢুকে সংক্রমিতও করতে পারে। কোন কোন ক্ষেত্রে পরিস্থিতি মারাত্মক হতে পারে।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর