সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবিতে সাভারে মানববন্ধন

প্রথম আলোর জ্যেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলামের সাথে সংঘটিত ন্যাক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে তাঁর নিঃশর্ত মুক্তির দাবীতে সাভার-আশুলিয়ায় কর্মরত সাংবাদিকেরা মানববন্ধন করেছেন। মঙ্গলবার (১৮ মে) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিশমাইল বাসষ্ট্যান্ড এলাকায় শান্তিপূর্ণ মানববন্ধনটি সম্পন্ন হয়।

মানববন্ধন থেকে বক্তারা জানান, আমাদের দেশে অহরহ সাংবাদিক নির্যাতন চলছে। ১৯৯১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ২১ জন সাংবাদিক নিহত হলেও এসব হত্যার দৃষ্টান্তমূলক কোনো শাস্তির ব্যবস্থা হয়নি। তাই দায়িত্ব পালনরত অবস্থায় সাংবাদিকদের হত্যা এবং নির্যাতনের ঘটনা বন্ধ হচ্ছে না।

এসময় বক্তারা আরও বলেন, সর্বশেষ গতকাল (সোমবার) প্রথম আলোর অনুসন্ধানী প্রতিবেদক সকলের প্রিয় সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে ৫ ঘন্টা আটকে রেখে তার উপর নির্যাতন করে শেষে থানায় হস্তান্তর করা হয়। আমাদের কথা হলো, দূর্ণীতির সংবাদ সংগ্রহে গেলে এভাবে যদি সাংবাদিকেরা নির্যাতিত ও হেনস্থা হন, তাহলে সাংবাদিকদের নিরাপত্তা কোথায়? সাংবাদিকেরা কি তবে জাতির বিবেক হিসেবে কাজ করা বন্ধ করে দিবে? এজন্য অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবী জানিয়ে তাঁর উপর যারা নির্যাতন করেছেন, তাদেরকে আইনের আওতায় আনার আহবান জানানো হয়।

মানববন্ধনে এসময় উপস্থিত ছিলেন- অনলাইন পোর্টাল বার্তা বাজার ও দৈনিক নবচেতনা পত্রিকার ষ্টাফ রিপোর্টার মোঃ আল মামুন খান, দৈনিক মুক্তখবর এর ষ্টাফ রিপোর্টার ফয়জুল ইসলাম, দৈনিক বাংলাদেশ বুলেটিন এর জাহাঙ্গীর হোসেন সাগর, ডেইলি ট্রাইবুনাল পত্রিকার ষ্টাফ রিপোর্টার মোঃ মামুন মোল্লা, দৈনিক আজকের সূর্যোদয় পত্রিকার বিশেষ প্রতিনিধি আনোয়ার হোসেন আনু সহ অন্যরা।

প্রসঙ্গত, প্রথম আলোর জ্যেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালনের জন্য গতকাল সোমবার বেলা সাড়ে তিনটার দিকে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। তাঁকে সেখানে একটি কক্ষে আটকে রাখা হয় এবং তাঁর মুঠোফোন কেড়ে নেওয়া হয়। একপর্যায়ে সেখানে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে শাহবাগ থানায় হস্তান্তর করা হয়। তার বিরুদ্ধে ‘অফিশিয়াল সিক্রেট’ (Official secret) আইনে মামলা করে মঙ্গলবার আদালতে প্রেরণ করা হয়। পুলিশের পক্ষ থেকে ৫ দিনের রিম্যান্ডের আবেদন করা হলেও বিজ্ঞ আদালত রিম্যান্ড নামঞ্জুর করে রোজিনা ইসলামকে কারাগারে প্রেরণের নির্দেশ প্রদান করেন।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর