সমালোচনার কড়া জবাব দিলেন রশিদ খান

আফগান বিস্ময় বালক রশিদ খান ক্রিকেট বিশ্বে নিজের দেশকে নতুন করে পরিচয় করে দিয়েছেন।বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের জমে পরিনত হয়েছেন ২১ বছরের এই তরুণ।তাই চলতি বিশ্বকাপে দারুণ কিছু করবেন এমন প্রত্যয় নিয়ে ইংল্যান্ডের বিমান ধরেছিলেন রশিদরা।কিন্তু ব্রিটিশদের মাটিতে পা রেখে দেখলেন মুদ্রার ইল্টোপিট।বিশ্বসেরা এই বোলার নিজেকে হারিয়ে খুঁজছেন ইংলিশদের দেশে।বিশেষ করে ইংল্যান্ডের বিরুদ্ধে ৯ ওভারে ১১০ রান দিয়ে প্রবল সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল রশিদ খানকে।আইসল্যান্ডের মতো দেশের ক্রিকেট বোর্ড পর্যন্ত কটাক্ষ করতে ছাড়েনি তাকে। আফগান স্পিনার জবাব দেওয়ার জন্য বেছে নিলেন ভারতের বিরুদ্ধে ম্যাচটাকেই।

ভারতের বিরুদ্ধে দারুণ ভাবে ফিরে এলেন রশিদ। ১০ ওভার বল করে মাত্র ৩৮ রান দিয়ে তিনি তুলে নিলেন মহেন্দ্র সিংহ ধোনির মহামূল্যবান উইকেটটি।

এ দিন ভারতকে শুরু থেকেই চাপের মধ্যে রেখেছিলেন আফগান বোলাররা। রোহিত শর্মা পড়তেই পারলেন না মুজিব -উর রহমানের বলটা। লোকেশ রাহুল নিজেরউইকেট ছুড়ে দেওয়ার পরে চার নম্বরে ব্যাট করতে নামেন ধোনি। কেদার যাদবের সঙ্গে পঞ্চম উইকেটে ৫৭ রানের পার্টনারশিপ করলেও, অত্যন্ত ধীর গতিতে ব্যাটিং করেন ধোনি ও কেদার। বারংবার চেষ্টা করেও রানের গতি বাড়াতে ব্যর্থ হন তারা। ৫০ ওভারের শেষে মাত্র ২২৪ রান করে ভারতীয় দল।

টি-টোয়েন্টির বিশ্বে রশিদ বিপজ্জনক বোলার। তার চার ওভার বহু ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিয়েছে। আফগান স্পিনারের মানসিকতা অনেকটা ফাস্ট বোলারদের মতোই। ফাস্ট বোলাররা একটা বাউন্ডারি বা ওভার বাউন্ডারি হজম করলে পরের বলেই ফিরে আসার চেষ্টা করেন। রশিদও তেমনটাই। ব্যাটসম্যানদের চোখে চোখ রাখতে জানেন। ইংরেজদের কাছে বেদম মার খেয়ে বেছে নিলেন ভারতীয় ব্যাটসম্যানদের।

আইপিএল খেলার ফলে ভারতীয় ব্যাটসম্যানরা সবাই চেনেন রশিদকে। তা ছাড়া কোহালিরা স্পিন বোলিং খুব ভাল খেলতে পারেন। এ দিন সাউদাম্পটনে রশিদের উপরে নির্দয় হতে পারলেন না কোহালিরা। উল্টে ধোনি ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে তাকে গ্যালারিতে আছড়ে ফেলতে গিয়ে স্টাম্পড হলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে হতশ্রী পারফরম্যান্স করে সমালোচিত হলেও, ভারতের বিরুদ্ধে নিজের নামের প্রতি সুবিচার করলেন। রশিদের এ হেন পারফরম্যান্স যেন গোটা আফগান-দলের বোলিং বিভাগকেই অক্সিজেন দিয়ে গেল পরের ম্যাচগুলোর জন্য।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর