ভারতে ঘূর্ণিঝড় তাওকতের তাণ্ডবে নিহত ১৪

ভারতের মহারাষ্ট্রে অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় তাওকত ১৬০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে। এতে অন্তত ১৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে এবং আহত হয়েছে আরো ১৭ জন।

জানা গেছে, ঘূর্ণিঝড় তাওকতের তাণ্ডব থেকে রেহাই পেতে মুম্বাইয়ে সাড়ে ১৩ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার ভোরে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগে গুজরাট উপকূল পার হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সেখানকার বেশ কিছু স্থাপনা, বৈদ্যুতিক খুঁটি, গাছগাছালি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পরিস্থিতি বিবেচনায় নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহারাষ্ট্র সরকারকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি। এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে ভারতের নৌবাহিনী। ঝড়ের দাপটে আটকে পড়া মৎস্যজীবীদের একটি নৌকা উদ্ধার করেছে তারা। জানা গেছে, জেলেদের নৌকায় মোট ১২ জন ছিল। তাদের সবাইকে উদ্ধার করা হয়েছে।

মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে বলেছেন, সম্প্রতি মুম্বাইয়ে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে তাওকতের গতি অনেক বেশি। ঘণ্টায় ১১৪ কিলোমিটার বেগে এটি মুম্বাইয়ে আঘাত হেনেছে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর