ইসরায়েলকে বিপুল অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র, জাহাজে তুলবে না ইতালির শ্রমিকরা

ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের মুহুর্মুহু হামলায় এমনিতেই বিপর্যস্ত মুসলিমরা। তার মধ্যে আগুনে তেল ঢেলে দেওয়ার মত আবারও ইসরায়েলকে ৭৩ কোটি ডলার সমমূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার (১৭ মে) মার্কিন কংগ্রেসের বরাতে ওয়াশিংটন পোস্ট এই তথ্য প্রকাশ করেছে।

একদিকে যুক্তরাষ্ট্র দাবি করে ইসরায়েলের আগ্রাসন থেকে ফিলিস্তিনিদের আত্মরক্ষার অধিকার আছে। অন্যদিকে ইসরায়েলে হামলা বন্ধ করতে হামাসের প্রতিও আহ্বান জানায়।

ওয়াশিংটনের প্রতিবেদন অনুযায়ী, নতুন প্রজন্মের কূটনীতিকরা চলমান সহিংসতায় ওয়াশিংটনের অস্ত্র বিক্রির এ উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করছেন। আইনজীবীদের মধ্যে কেউ কেউ জানতে চেয়েছেন, অস্ত্র বিক্রির এ সিদ্ধান্তটা এখন কেন? এর পেছনে কী উদ্দেশ্য? যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির এ সিদ্ধান্ত ইসরায়েলকে আরও আগ্রাসী করবে এবং ফিলিস্তিনের ওপর সহিংসতা বাড়বে বলে তাদের অভিমত।

এদিকে বন্দর দিয়ে ইসরায়েলগামী জাহাজে অস্ত্র তুলে দিতে সম্মতি জানিয়েছে ইতালির বন্দরকর্মীরা। দেশটির লিভোরনো বন্দরের শ্রমিকরা অস্ত্র ও গোলাবারুদে ঠাঁসা বেশ কয়েকটি কন্টেইনার জাহাজে তুলে দিতে রাজি হয়নি। তাদের মতে এগুলো দিয়ে নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করা হবে। যা মানবতাবিরোধী।

জানা যায়, সম্প্রতি অস্ত্র ও গোলাবারুদ ভর্তি কয়েকটি কন্টেইনার জাহাজে তুলে দেওয়ার ইতালির লিভোরনো শহরের বন্দর শ্রমিকদের বখশিস দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ সময় শ্রমিকরা জানাতে পারেন যে, এসব কন্টেইনারে অস্ত্র ও গোলাবারুদ রয়েছে।

এসব ইসরাইলের বন্দরনগরী আশদোদে যাবে। বিষয়টি জানার পরপরই শ্রমিকরা সাফ জানিয়ে দেয়, যত অর্থই দেওয়া হোক না কেন এই অস্ত্র তারা জাহাজে তুলবে না তারা।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর