হামাসের বৃষ্টির মত রকেট হামলা দেখে ইসরায়েল বিস্মিত

গত এক সপ্তাহে গাজা থেকে কমপক্ষে ৩ হাজার রকেট নিক্ষেপ করা হয়েছে ইসরায়েলের দিকে। এর আগে ইসরায়েলের সাথে যুদ্ধে কেউ এত বেশি রকেট নিক্ষেপ করতে পারেনি। তারা রীতিমত বিস্মিত হয়েছে হামাসের ক্ষমতা দেখে।

ইসরায়েলি শীর্ষ সেনা কর্মকর্তা অরি গর্ডিন জানাচ্ছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকার ক্ষমতাসীন হামাস গোষ্ঠী সোমবার পর্যন্ত ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে প্রায় তিন হাজার রকেট ছুঁড়েছে।

তাদের দেওয়া তথ্যমতে, ২০১৯ সালের নভেম্বরে ফিলিস্তিনের সঙ্গে এক দফায় সংঘাতে জড়ায় ইসরায়েল। তখন তিন দিনে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে মোট ৫৭০টি রকেট ছোড়ে হামাস। ২০০৬ সালে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ায় ইসরায়েল। ওই যুদ্ধে ১৯ দিনে হিজবুল্লাহ প্রায় ৪ হাজার ৫০০ রকেট হামলা চালায় ইসরায়েলে।

পরবর্তীতে ‘আয়রন ডোম’ নামে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলে ইসরায়েল। ২০১১ সালে এটি মোতায়েন করে তারা। তাদের মতে অধিকাংশ রকেট হামলায় তারা প্রতিহত করছে।

তবে এবার হামাসের ক্রমাগত হামলায় আয়রন ডোমের দুর্বলতা লক্ষ্য করা যাচ্ছে। গাজা থেকে ছোড়া অনেক রকেট আয়রন ডোম ফাঁকি দিয়ে ইসরায়েলে আঘাত হানতে সক্ষম হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর