দেশে করোনার ভারতীয়সহ চারটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে

দেশে এখন পর্যন্ত করোনার চারটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ২০০ জন করোনায় আক্রান্ত রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিং করে চারটি ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে বলে নিশ্চিত করেছে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

দেশে পাওয়া চারটি ভ্যারিয়েন্টগুলোর মধ্যে রয়েছে- বি.১.১.৭ (ইউকে ভ্যারিয়েন্ট), বি.১.৩৫১ (সাউথ আফ্রিকা ভ্যারিয়েন্ট), বি.১.৫২৫ (নাইজেরিয়া ভ্যারিয়েন্ট), এবং বি.১.৬১৭.২ (ইন্ডিয়া ভ্যারিয়েন্ট)।

সোমবার (১৭ মে) আইইডিসিআরের ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সম্প্রতি আইইডিসিআর, আইসিডিডিআর’বি ও আইদেশি’র সঙ্গে যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করেন।

প্রতিবেদনে বলা হয়, এপ্রিলে ভারত থেকে আসা ২৬ করোনা রোগীর নমুনা পরীক্ষা করে ছয়জনের নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয় এবং তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। এই ভারতীয় ধরন বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে।

ওই ছয়জন রোগী গত ১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানা ও পশ্চিমবঙ্গে চিকিৎসার জন্য গিয়েছিল। ওই ছয়জনের মধ্যে একই পরিবারের তিনজন রয়েছেন। তাদের বয়স ৭ থেকে ৭৫ বছরের মধ্যে।

আক্রান্তদের মধ্যে যার মৃত্যু হয়েছে তিনি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগে ভুগছিলেন বলে জানিয়েছে আইইডিসিআর।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর