ফিলিস্তিন ইস্যুতে মুসলিম দেশগুলোর জরুরি বৈঠকে যা বললেন নেতারা

ফিলিস্তিনে ইসরায়েলের বর্বরতার সমাধানের নিমিত্তে জরুরি বৈঠক আহ্বান করে বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সংগঠন ওআইসি। রোববার (১৬ মে) অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

ভার্চুয়ালি ওই বৈঠকের শুরুতেই টেলিভিশনে রেকর্ডকৃত বক্তব্যে সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ ইসরাইলি হামলার নিন্দা জানান। পাশাপাশি সামরিক হামলা বন্ধের জন্য জরুরি পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু বলেন, ইসরায়েলি হামলা বন্ধ না করা হলে সবাইকে নিয়ে কঠোর অবস্থানে যেতে হবে। ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন বন্ধ করা আমাদের সকলের মানবিক দায়িত্ব। ফিলিস্তিনি ভাই-বোনদের বাঁচাতে আমরা আন্তর্জাতিক অঙ্গনে সব প্রকার চেষ্টা অব্যাহত রাখবো।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, রোববার সপ্তম দিনের হামলায় ১৩ শিশুসহ অন্তত ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদিন ভোররাতে চালানো হামলায় এসব হতাহতের ঘটনা ঘটে।

এ নিয়ে গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরাইলি বিমান ও স্থল হামলায় কমপক্ষে ১৮১ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জনই শিশু। আহত হয়েছেন এক হাজারের বেশি মানুষ।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর