লকডাউনের বিধি-নিষেধে যুক্ত হল আরও ২ শর্ত

দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউন ও বিধি-নিষেধের মেয়াদ আগামী ১৭ থেকে ২৩ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

রোববার (১৬ মে) মন্ত্রিপরিষদ বিভাগ বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে। পূর্বের সকল বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখে প্রজ্ঞাপনে আরও দুই শর্ত সংযুক্ত করা হয়। শর্তগুলো হচ্ছে-

১. সরকারের রাজস্ব আদায়ের সঙ্গে সম্পৃক্ত সব দফতর/সংস্থা জরুরি পরিষেবার আওতাভুক্ত হবে।

২. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ কেবল খাদ্য বিক্রি/সরবরাহ করতে পারবে।

করোনার সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেয়া হয় সরকারের পক্ষ থেকে। পরে তিন দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়, নির্দেশনাও আসে সংশোধনের। লকডাউনের সর্বশেষ মেয়াদ শেষ হবে আজ রোববার মধ্যরাতে।

এ বিধিনিষেধ চলাকালে স্বাস্থ্যবিধি মেনে জেলার ভেতরে বাস চলবে। তবে লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকবে। দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। শিল্প-কারখানা খোলা থাকবে।

এছাড়া জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া যথারীতি সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। সীমিত পরিসরে হবে ব্যাংকে লেনদেন।

উল্লেখ্য, করোনার সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে দেশে লকডাউন জারি করে সরকার। ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। যা বাড়িয়ে আগামী ২৩ মে পর্যন্ত করা হয়েছে।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর