ফিলিস্তিনে হামলায় বাইডেন নীরব: হোয়াইট হাউজের অনুষ্ঠান বর্জন করেছে মুসলিমরা

ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের চলমান হামলার পরেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নীরব থাকায় প্রতিবাদ করেছে দেশটির মুসলিমরা। প্রেসিডেন্ট ভবন হোয়াইট হাউজ থেকে মুসলিমদের জন্য আয়োজন করা ঈদ অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছে ‘দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স’(কেয়ার)।

রোববার (১৬ মে) হোয়াইট হাউজের পক্ষ থেকে ঈদ উৎসবের ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। এর পরপরই তা বর্জনের ঘোষণা দেয় সংগঠনটি। এছাড়া মধ্যপ্রাচ্য নিয়ে কাজ করা আরও দু’টি সংগঠন এই ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে কেয়ারের ন্যাশনাল এক্সিকিউটিভ ডাইরেক্টরর নিহাদ আওয়াজ এক বিবৃতিতে বলেন, ‘আমরা জেনেশুনে বাইডেন প্রশাসনের সাথে ঈদ উদযাপন করতে পারি না, যখন গাজায় ইসরাইলি দুর্বৃত্তপনাকে আক্ষরিক অর্থে সহায়তা-সমর্থন করা হচ্ছে, নিরীহ পুরুষ-নারীসহ শিশুদের নির্বিচারে বোমা হামলায় হত্যা করা হচ্ছে, সে সময় বাইডেনের নিরবতাকে আমরা মানতে পারছি না।

তবে ঈদ উপলক্ষে বাইডেন এ বিবৃতিতে বলেছেন, জিল এবং আমি অধীর আগ্রহে রয়েছি রবিবারের ঈদ উৎসবে সকলকে স্বাগত জানাতে। সারাবিশ্বে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে করোনা পরিস্থিতির মধ্যেই। তবে আনন্দে পরিপূর্ণতা পায়নি মুসলিম সমাজের পবিত্র ভূমিতে হানাহানির কারণে। যুক্তরাষ্ট্রের মুসলমানেরাও ব্যথিত এবং উদ্বিগ্ন ঐ একই কারণে।

এদিকে ফিলিস্তিন ও ইসরায়েল সংকট সম্পর্কেও বাইডেন মুখ খুলেছেন। তিনি বলেন, গাজা সহ ফিলিস্তিনিরা এবং ইসরাইলিরা সমানভাবে নিরাপদে সম্মান, মর্যাদার সাথে বসবাসের অধিকার রাখে।আমার প্রশাসন ফিলিস্তিনি এবং ইসরাইলি এবং ঐ এলাকার অংশিদারদের সাথে শলা-পরামর্শ অব্যাহত রাখবে শান্তিপূর্ণভাবে উদ্ভূত পরিস্থিতির সমাধানে।’

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর