আফগানিস্তানের বিদায়

বড় স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলতে এসেছিল আফগানিস্তান। আসর শুরুর আগে তারা জানিয়েছিল বড় দলগুলোকে হারিয়ে সবাইকে চমকে দেয়াই তাদের প্রাথমিক লক্ষ্য। আর দূরের স্বপ্নটা অবশ্যই বিশ্বকাপ জয়।

কিন্তু নিয়তির বিধান বড়ই নিষ্ঠুর! আত্মবিশ্বাসের সঙ্গে বিশ্বকাপের মঞ্চে খেলতে এসে হালে পানিই পাচ্ছে না আফগানরা। বড় দলগুলোকে চমকে দেয়া দূরে থাক, বিশ্বকাপের প্রথম দল হিসেবে বিদায়ঘণ্টা বেজে গিয়েছে তাদের।

আজ (শনিবার) সাউদাম্পটনের রোজ বোলে ভারতের কাছে ১১ রানের পরাজয়ে চলতি বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনাল খেলার সম্ভাবনা নিঃশেষ হয়ে গেছে আফগানিস্তানের। কারণ ৬ ম্যাচ শেষে তাদের জয়ের খাতা এখনও শূন্য।

বিশ্বকাপের পয়েন্ট টেবিল জানাচ্ছে ছয় ম্যাচ শেষে ০ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে আফগানিস্তান। আর সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে সবার ওপরে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টেবিলের পরের তিনটি অবস্থান যথাক্রমে নিউজিল্যান্ড (৯), ভারত (৯) ও ইংল্যান্ড (৮)।

যেহেতু টেবিলের শীর্ষ চার দলই যাবে সেমিতে, তাই কাগজে-কলমেও আর কোনো সম্ভাবনা বাকি নেই আফগানিস্তানের। কারণ নিজেদের বাকি থাকা পরের তিন ম্যাচ থেকে পূর্ণ ৬ পয়েন্ট পেলেও, এখনো পর্যন্ত ৪ নম্বরে থাকা ইংল্যান্ডকেই টপকাতে পারবে না তারা। ফলে পাওয়া হবে না সেমিফাইনালের টিকিট। তাই সবার আগে বিদায় নিশ্চিত হয়ে গেল দলটির।

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটের হার দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছিল আফগানদের। পরে একে একে শ্রীলঙ্কার কাছে ৩৪ রানে, নিউজিল্যান্ডের কাছে ৭ উইকেটে, দক্ষিণ আফ্রিকার কাছে ৯ উইকেটে, ইংল্যান্ডের কাছে ১৫০ রানে ও সবশেষ ভারতের কাছে ১১ রানে হারল তারা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর