পুলিশ নিয়োগে প্রথমবারের মতো বায়োমেট্রিক পদ্ধতি

নিউজ ডেস্কঃ নাটোরে পুলিশ কন‌স্টেবল প‌দে নি‌য়ো‌গে লিখিত পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে প্রথমবারের মতো প্রার্থীদের বা‌য়ো‌মে‌ট্রিক পদ্ধ‌তি‌তে আঙ্গু‌লের ছাপ নেওয়া হ‌চ্ছে। আর এ পদ্ধতি বাংলাদেশে প্রথমবারের মতো ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার (এসপি) সাইফুল্লাহ আল মামুন। আজ শনিবার সকাল ১০টা থেকে নাটোর পুলিশ লাইনসে প্রার্থীদের শারীরিক মাপের পর নির্বাচিতদের বা‌য়ো‌মে‌ট্রিক পদ্ধ‌তি‌তে আঙুলের ছাপ নেওয়া হয়।

সাইফুল্লাহ আল মামুন জানান, প্রার্থীদের তথ্য জেলা পুলিশের সার্ভারে সংরক্ষণ করা হবে। রোববার (২৩ জুন) লিখিত পরীক্ষার আগে আঙু‌লের ছাপ নিয়ে প্রার্থী নিশ্চিত করা হবে। তিনি বলেন, বাংলাদেশের মধ্যে শুধুমাত্র নাটোর জেলাতেই কন‌স্টেবল প‌দে নি‌য়ো‌গে এ পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এরফলে লিখিত পরীক্ষায় জালিয়াতি ঠেকানো সম্ভব হবে। পাশাপাশি চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণের যাওয়ার আগে আঙুলের ছাপ নিয়ে নিশ্চিত করে ছাড়পত্র দেওয়া হবে। জেলা পুলিশের উদ্যোগে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

পুলিশ সুপার আরও জানান, নাটোর জেলায় কন‌স্টেবল প‌দে নি‌য়ো‌গে কোনো প্রকার অনিয়ম হচ্ছে না। সম্পূর্ণ যোগ্যতার ভিত্তিতেই নিয়োগ দেওয়া হবে। নাটোর জেলায় এবার ৬৯ পুরুষ ও নারীকে পুলিশ কন‌স্টেবল প‌দে নি‌য়োগ দেওয়া হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর