ঘর পেয়ে ঘরে ঘরে আনন্দ!

আশ্রয়ণের অধিকার- শেখ হাসিনা উপহার” এই শ্লোগান বাস্তবায়নে মুজিব শতবর্ষ উপলক্ষে বরগুনার বেতাগী উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গৃহ নির্মাণ কাজ শুরু হয়েছে। এতে ভূমিহীন-গৃহহীন ও ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত যাদের জমি আছে ঘর নেই এমন ৩৯ টি পরিবার পাচ্ছে শেখ হাসিনার উপহার নতুন স্বপ্নের ঠিকানা দু’কক্ষ বিশিষ্ট সেমি পাকা গৃহ। এতে হতদরিদ্র মানুষের ভাগ্য বদলে গিয়ে পাচ্ছে মাথা গোজার ঠাঁই। নির্মাণাধীন গৃহগুলো যাতে টেকসই এবং মান-সম্মত হয় সেজন্য নিয়মিত তদারকি করা হচ্ছে।

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সুবিধাভোগেী পরিবারের জন্য গৃহনির্মাণের কাজ করছেন বেতাগী উপজেলা গৃহ নির্মাণ কমিটির সদস্যরা। ২ কক্ষ বিশিষ্ট প্রতিটি সেমি পাকা গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৯০ হাজার টাকা।

সরকারি নির্ধারিত নকশায় সবগুলো ঘর তৈরি করা হচ্ছে। রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও গোসলখানাসহ অন্যান্য সুবিধা রয়েছে মুজিব শতবর্ষের এ ঘরগুলোতে। উপকারভোগীরা জানান সরকারের পক্ষ থেকে বিনামূল্যে একটি পাঁকাঘর তৈরি করে দিচ্ছেন। এজন্য পরিবারের সবাই অনেক খুশি।

নির্মাণাধীন গৃহগুলো যাতে টেকসই এবং মান-সম্মত হয় সেজন্য নিয়মিত তদারকি করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় পরবর্তিতে আরো নতুন গৃহ বরাদ্দের জন্য তালিকা করছেন, তালিকা অনুযায়ী পর্যায়ক্রমে সকল অসহায় হতদরিদ্র ও গৃহহীন ব্যক্তিদের পাকা গৃহ করে দেয়া হবে। গৃহ নির্মাণে কোথায় কোন অনিয়ম হয়নি বেতাগী উপজেলার ৬ নং কাজিরাবাদ ইউনিয়নের ৪ নং ওয়ার্ডে।

সুবিধাভোগীরা জানান, অনেক কষ্টে বৃষ্টিতে ভিজে দিন পার করতে হতো তাদের। বাংলাদেশ সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের থাকার ব্যবস্থা করে দিয়েছে। যতদিন বাঁচবো প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করে যাবো।

তারা আরো বলেন, বর্তমান ইউপি সদস্য জহিরুল হক নান্টু এ ঘর ঠিক মতোই দিয়েছে। তার প্রতিও আমরা কৃতজ্ঞ।

এ বিষয়ে বেতাগী উপজেলার ৬নং কাজিরাবাদ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য জহিরুল হক নান্টু বলেন, প্রকৃত অসহায় পেয়েছেন এ ঘর। ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে।

মোঃ মেহেদী হাসান/বার্তাবাজার/ভিএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর