খালেদা জিয়ার বিমানে ভ্রমণ নিয়ে সংশয়

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলে তার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের সদস্যরা জানিয়েছেন। শনিবারও (০৮ মে) তাকে অক্সিজেন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন একজন চিকিৎসক।

এদিকে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে তার পরিবারের পক্ষ থেকে করা হয়েছে আবেদন। তবে সরকারের পক্ষ থেকে হ্যাঁ বোধক অনুমতি মিললেও খালেদা জিয়ার শারীরিক অবস্থা বিবেচনায় দীর্ঘ বিমান যাত্রা করতে পারবেন কি না তা নিয়ে সংশয় দেখা দেয়।

এ বিষয়ে খালেদা জিয়ার এক চিকিৎসক জানান, উন্নত চিকিৎসা নিতে বিদেশে যাওয়ার মতো শারীরিক সক্ষমতা বেগম জিয়ার আছে। তবে চার্টার্ড বিমানে নয়, এয়ার অ্যাম্বুলেন্সে কাছাকাছি কোনো দেশে নিলে ভালো হবে।

জানা যায়, সরকারের পক্ষ থেকে অনুমতি দেওয়া হলে খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিক্যাল টিম তার স্বাস্থ্য পর্যবেক্ষণ করে, কখন ও কিভাবে বিদেশ নেওয়া যেতে পারে তা চুড়ান্তভাবে জানাবেন। রোববার (০৯ মে) বৈঠকে বসে সেখানে এ বিষয়ে আলোচনা হবে।

এক চিকিৎসক জানান, উনাকে বিদেশে নেওয়ার বিষয়ে শুধু আমাদের সিদ্ধান্ত বা পরামর্শ নিলেই হবে না, যে দেশে এবং যে হাসপাতালে তাঁর চিকিৎসা করানো হবে সেখানকার চিকিৎসকরাও তাঁর সর্বশেষ অবস্থা জেনে বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

খালেদার স্বাস্থ্য সম্পর্কে ওই চিকিৎসক জানান, ম্যাডামের ফুসফুসে কোনো সমস্যা নেই। কিন্তু পর্দায় পানি জমে। যখন এই সমস্যা হয় তখন তিনি কষ্ট পান। পানি জমে যাওয়া আশঙ্কাজনক মনে হলেও পরীক্ষায় ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর কিছু পাওয়া যায়নি। তাঁর হৃদযন্ত্র এখনো ভালো আছে। এছাড়া তাঁর ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে, ব্লাড প্রেসারও ভালো আছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর