ফেসবুকে মন্তব্য: বশেমুরবিপ্রবির শিক্ষকের বিরুদ্ধে ডিনের উকিল নোটিশ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ফেসবুকে মন্তব্য করার জেরে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক গাজী মোহাম্মদ মাহাবুবের বিরুদ্ধে উকিল নোটিশ দিয়েছেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান।

গত ৩ মে অধ্যাপক ড. মো. শাহজাহানের পক্ষে গোপালগঞ্জ জর্জ কোর্টের উকিল আলহাজ্ব এম. জুলকদর রহমান এ নোটিশ দেন।

উকিল নোটিশ ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক গাজী মোহাম্মদ মাহাবুব বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির ফেসবুক পেজে এক শিক্ষকের দেওয়া পোস্টে মন্তব্য করার জন্য এ নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়, গাজী মোহাম্মদ মাহাবুবের মন্তব্যের কারণে ডিনস কমিটির সম্মানহানি হয়েছে। ৩ দিনের মধ্যে উপযুক্ত ব্যাখ্যা প্রদান না করা হলে ঐ শিক্ষকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনসহ প্রচলিত আইনে মামলার বিষয়টিও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশের বিষয়ে সহকারী অধ্যাপক গাজী মোহাম্মদ মাহাবুব বলেন, “শিক্ষকদের পদোন্নতির বিষয়ে নিয়ম বহির্ভূত শর্ত যুক্ত করার জন্য জবাবদিহি করার কথা লিখেছি।তাছাড়া শিক্ষকদের ফেসবুক পেজে ডিনদের যুক্ত করার কথা বলেছি। প্রয়োজনে তাদের প্রযুক্তি শিক্ষা দিয়ে যুক্ত করার কথা বলেছি। সামান্য এরকম লেখার কারণেই উকিল নোটিশ ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার হুমকি দেওয়া হয়েছে।”

এবিষয়ে জানার জন্য ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানের সাথে কথা বলা সম্ভব হয়নি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.কিউ.এম. মাহবুব বলেন, “কেউ যদি কোনো শিক্ষককে সম্মানহানির মতো মন্তব্য করে সেবিষয়ে ভুক্তভোগী আইনের আশ্রয় নিতেই পারেন। বিষয়টি আমরা জেনেছি। বিশ্ববিদ্যালয় খুললে এবিষয়ে কাজ করা হবে।”

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর