ঢাকাবাসীর তথ্য সংগ্রহের সময় ২ দিন বাড়াল পুলিশ

দুই দিন বাড়ানো হলো ‘নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ-২০১৯’ এর কার্যক্রম। শুক্রবার ডিএমপির এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়।
আগামী ২১ জুন ‘নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ-২০১৯’ শেষ হওয়ার কথা থাকলেও নতুন ঘোষণায় তা শেষ হবে ২৩ জুন।

গুলশানের হলি আর্টিসানে সন্ত্রাসী হামলার পর প্রথমবারের মতো ঢাকাবাসীর তথ্য সংগ্রহের উদ্যোগ নেয় ডিএমপি। ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে এই নিবন্ধন কার্যক্রম শুরু হয়। সর্বপ্রথম রমনা থানা থেকে সফটওয়্যার ভিত্তিক ডাটাবেজে তথ্য সংরক্ষণ করা হয়। তবে গত ৩ বছরে অনেকে বাড়ি ছেড়েছেন এবং নতুন করে বাড়িতে উঠেছেন, বিধায় এ তথ্য আবারও হালনাগাদের উদ্যোগ নেয় ডিএমপি।

গত ১৫ জুন থেকে ঢাকা মেট্রোপলিটনে বসবাসরত নগরবাসীর তথ্য সংগ্রহের কার্যক্রম ‘নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ-২০১৯ শুরু হয়।

এ কার্যক্রম উদ্বোধনের পর ডিএমপির ৫০টি থানার ৩০২টি বিটে চলছে নাগরিক তথ্য সংগ্রহ ও হালনাগাদ কার্যক্রম। ‘নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ’২০১৯ উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালি, উঠান বৈঠক ও আলোচনা সভায় নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে নিজেদের তথ্য দিয়ে পুলিশকে সহায়তা করছে।

সংগৃহীত তথ্যের ডাটাবেজে প্রত্যেক ভাড়াটিয়ার জন্য একটি স্বতন্ত্র (ইউনিক) কোড নম্বর দেয়া হয়। নিবন্ধিত কেউ অপরাধ করলে তাকে দ্রুত শনাক্তসহ আইনের আওতায় আনার জন্যই এই উদ্যোগ নেয় হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর