১৯ শ’ মাইল ট্রেন ভ্রমণ চার হাতির !

ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে ভারতের চারটি হাতিকে ১৯২৬ মাইল ট্রেন ভ্রমণ করতে হচ্ছে; যা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

আসাম রাজ্য সরকারের এ সিদ্ধান্তের ফলে ওই হাতিগুলো মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে; এমনকি এতে তাদের প্রাণহানিরও সম্ভবানা রয়েছে।

বিবিসি বলছে, ওই হাতিদের আসামের তিনসুকিয়া শহর থেকে ট্রেনে করে গুজরাটের আহমেদাবাদে নিয়ে সেখানে একটি মন্দিরে পদযাত্রায় অংশ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

এরই মধ্যে সর্বাত্মক প্রস্ততি নিয়েছে আসামের রেল কর্তৃপক্ষ। একটি কোচে চারটি হাতিকে বহন করার সিদ্ধান্ত নিয়েছে তারা। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

ঠিক কবে এই হাতিগুলোর ট্রেন ভ্রমণ শুরু হবে তা এখনও জানা যায়নি। তবে ৪ জুলাইয়ের আগেই তারা আহমেদাবাদে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

মন্দিরের ট্রাস্টি মহেন্দ্র ঝা বলেন, গত বছর বয়ষ্কজনিত কারণে তাদের তিনটি হাতির মৃত্যুর কারণে দুই মাসের জন্য তারা ওই হাতিগুলোকে ধার করছেন।

হাতির এত দীর্ঘ পথ এবং সময়সাপেক্ষ ট্রেন ভ্রমণকে ‘নিষ্ঠুর’ বলে ব্যাখা দিয়েছেন মানবাধিকারকর্মীরা। তারা বলছেন, এত গরমের মধ্যে এটা পুরোপুরি অমানবিক ব্যাপার। এই ট্রেন ভ্রমণে হাতিগুলো হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারে; এমনকি মারা পর্যন্ত যেত পারে।

আইন অনুযায়ী, কোনও হাতিকে ৩০ কিলোমিটারের বেশি হাঁটানো এবং একনাগাড়ে ছয় ঘণ্টার বেশি ভ্রমণে বাধ্য করা যাবে না

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর