গির্জায় হচ্ছে আজান, চলছে ইফতার

পবিত্র রমজান এক করেছে স্পেনের মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষকে। বার্সেলোনায় ধর্মীয় ভেদাভেদ ভুলে গির্জায় চলছে ইফতারির আয়োজন। করোনার কারণে অল্প জায়গায় জমায়েত নিষিদ্ধ থাকায় মুসল্লিদের জন্য ছেড়ে দেয়া হয়েছে গির্জা। যেখানে একসাথে ইফতারি করতে পারছেন অর্ধশতাধিক মানুষ।

গির্জায় আজানের ধ্বনিতে মুখরিত পুরো প্রাঙ্গণ। গির্জায় আজানের ধ্বনি। শুনতে অবাক লাগলেও এমনই দৃশ্যের সাক্ষী হয়েছে স্পেনের বার্সেলোনা। শহরটিতে বসবাসরত মুসল্লিদের একসাথে ইফতারি করার জন্য ছেড়ে দেয়া হয়েছে ক্যাথলিকদের একটি গির্জা।

আয়োজকরা বলছেন, শুধু মুসলিমরাই নয় ধর্মীয় এই সম্প্রীতিতে খুশি খ্রিস্টান ধর্মাবলম্বী’সহ অন্যান্য ধর্মের মানুষও।

আয়োজকরা আরও জানান, রেস্তোরাঁ বা মসজিদে জায়গা কম থাকায় করোনার কারণে এক সাথে এতো মানুষের জামায়েত নিষিদ্ধ। তাই গির্জায় বেশি জায়গা থাকায় ইফতারি করার সুবিধার্থে এটিকে বেছে নেয়া হয়েছে।

শুধু মুসলিমরাই নয়, এই উদারতাকে সাধুবাদ জানিয়েছে স্থানীয়রাও। তারা বলছেন, মসজিদ কিংবা গির্জা সবই সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের জন্য। তাই ধর্মীয় ভেদাভেদ ভুলে এমন সম্প্রীতি উদাহরণ হয়ে থাকবে।

মুসলিমদের একটি সংগঠনের উদ্যোগে বিনামূল্যে প্রতিদিন অন্তত ৫০ থেকে ৬০ জন মুসলিম বিকেলে জড়ো হন এখানে। করেন দোয়া মোনাজাত, ইফতার। যাদের বেশিরভাগই গৃহহীন। বিভিন্ন দেশ থেকে স্পেনে আসা শরণার্থী ছাড়াও স্থানীয় মুসলিমরাও উপস্থিত হন এখানে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর