নামি দামি ব্র্যান্ডের সিল দিয়ে বিক্রি হচ্ছে নকল জুতা-স্যান্ডেল

নামি দামি ব্র্যান্ডের সিল লাগিয়ে বিক্রি করা জুতা স্যান্ডেলের দোকানে অভিযানে গিয়ে তোপের মুখে পড়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রাজধানীর গুলিস্তানের ফুলবাড়িয়ায় এই অভিযান চালানো হয়। ব্যবসায়িদের দাবি, নামে কিছুটা সাদৃশ্য থাকলেও কোনো কোম্পানিকে নকল করছে না তারা। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বলছে, দোকানে বাটা কিংবা এপেক্স-এর সাইনবোর্ড থাকলেও বিক্রি হচ্ছে কাছাকাছি নামের অন্য পণ্য।

দোকানে টানানো সাইনবোর্ডে বাটা ও এপেক্সের নাম। অথচ ভিতরে দেখা মিলবে নকল লোগো দিয়ে মোড়ানো প্রায় একই নামের অন্য পণ্য। ২০ বছর ধরে এভাবেই চলছে ব্যবসা।

বুধবার (৫ মে) এসব প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় নামি ব্র্যান্ডের লোগো নকল ও অনুমোদনহীন পণ্য বিক্রির দায়ে বেশ কয়েকজনকে জরিমানা করে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। বন্ধ করে দেয়া হয় কয়েকটি প্রতিষ্ঠান।

অভিযান চলাকালেই মারমুখী হয়ে উঠে ব্যবসায়ীরা। তাদের দাবি, নামের সদৃশ্য থাকা কোন অপরাধ নয়।

এদিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বলছে, নামি ব্র্যান্ডের লোগো দেখে নিয়মিত ঠকছেন ক্রেতারা। সেইসাথে একই নামে এসব মানহীন পণ্য বিক্রি করায় এপেক্স ও বাটার মত বড় বড় কোম্পানিগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘বিভিন্ন মার্কেটের দোকানগুলো তারা তো নকল করছেই উল্টো তার ঔদ্ধত্যপূর্ণ আচরণ করছেন। তারা যে ভুল করছেন সেই বোধগোম্যতা তাদের নেই। পুরান ঢাকায় আরো কিছু কারখানা আছে, সামনে আমরা এগুলোতে অভিযান চালাবো।’

পরে, ব্যবসায়ীদের তোপের মুখে অভিযান শেষ করে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

 

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর