ধোবাউড়ায় ৪২ কেজিতে মণ ধরে ধান বিক্রি, ব্যবসায়ীর কাছে জিম্মি কৃষক

ময়মনসিংহ ধোবাউড়ায় বোরো মৌসুমে বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। ধানের দাম কম হওয়ায় শ্রমিকের মজুরি পরিশোধ করতে হিমশিম খাচ্ছে কৃষক। সরকার নির্ধারিত প্রতি মণ ধান ১হাজার ৪০টাকা নির্ধারণ করা হলেও বাজারে তার বিপরীত চিত্র দেখা যাচ্ছে। বিভিন্ন বাজারে দেখা যায় কৃষকরা প্রতি মণ ধান বিক্রি করছে ৫৮০-৬২০ টাকা করে।

এছাড়াও ৪০কেজিতে মণ ধরে ধান বিক্রি করার নিয়ম থাকলেও বাজারে ব্যবসায়ীরা নিচ্ছে ৪২ কেজি করে। ধান বেশি নেওয়ার সময় কৃষক প্রতিবাদ করলে তা আর কেউ ক্রয় করে না। নেই দাম নিয়ে দর কষাকষির সুযোগ। ফলে বিপর্যয়ের মুখে পড়তে হয় কৃষকদের। কৃষকরা জানান প্রতি মণ ধান উৎপাদনে খরচ হয় ৫০০-৫৫০ টাকা যা বর্তমান বাজার মূল্যের কাছাকাছি। বাজারে ধান বিক্রি করতে আসা কৃষক নজরুল ইসলাম বলেন ১ কেজি গরুর মাংসের ধাম ৬০০ টাকা। এক মণ ধান বিক্রি করে ১ কেজি মাংস খাইতারিনা।

ধোবাউড়া বাজারের ধান ব্যবসায়ী লাল মিয়া বার্তাবাজারকে বলেন, যে মিলে আমরা ধান দেয় সেখানে ৪২ কেজি করে দিতে হয়, কারণ কাচাধান ক্রয় করে শুকালে ২ কেজি কমে যায়।

ফুড অফিসার আশরাফ আলী বার্তাবাজারকে জানান, ৮৪ কেজিতে দুই মণ প্রায় সব উপজেলাতেই নিচ্ছে শুধু ধোবাউড়াতে নয়।

এই বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সরোয়ার (তুষার) বার্তাবাজারকে বলেন, বাড়তি ধান ক্রয়ের বিষয়টি অবগত আছি। সমাধানের চেষ্টা করছি।

আনিসুর রহমান/বার্তাবাজার/ভিএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর