চলতি মাসেই বন্যার আশঙ্কা, তাপমাত্রাও না কমার সম্ভাবনা

পুরো এপ্রিল মাসেই দেশের আকাশে সূর্যের আচরণ ছিল কড়া। তাপদাহে মানুষের জীবন ছিল অতিষ্ঠ। গতমাসে দু’টি তীব্রমাত্রার তাপদাহসহ মাঝারি ও মৃদু পর্যায়ের তাপপ্রবাহ ছিল ৪টি। এরই মাঝে কালবৈশাখীতে নষ্ট হয়েছে অসংখ্য ফসল।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এপ্রিলের মতো মে মাসেও স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হতে পারে। তাপদাহের সংগে সংগে কালবৈশাখী ঝড় এবং বন্যার শঙ্কাও দেখছেন তাঁরা।

তারা জানায়, এ মাসে বঙ্গোপসাগরে এক বা দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে; যা রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। এছাড়া, দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বজ্র ও শিলাবৃষ্টিসহ দুই থেকে তিনটি মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং অন্যস্থানে পাঁচ থেকে সাতটি বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি কালবৈশাখী ঝড় হতে পারে। ভারী বৃষ্টিপাতের প্রভাবে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে।

সরকারের এই দপ্তরের মতে, এপ্রিল মাসের ২০ ও ২৫ তারিখ তীব্র তাপপ্রবাহ এবং ১-৩, ১০-১৬, ১৯-২১ এবং ২৩-৩০ তারিখ মৃদু ও মাঝারি তাপপ্রবাহ বয়ে গেছে। এ সময় দেশের তাপমাত্রা উঠেছিলো ৪১.২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত; যা দেশের সর্বোচ্চ স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১.৭ ডিগ্রি ও সর্বনিম্নের তুলনায় ০.২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিলো।

এ বিষয়ে আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, এপ্রিল মাস পুরোটাই একরকম শুষ্ক ছিলো। গরমে মানুষ অস্বস্তিতে ছিলো। তবে মে মাসে তাপপ্রবাহের পাশাপাশি বেশ কিছু ঝড়-বৃষ্টি ও নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। তাই এ মাসে তাপপ্রবাহ হলেও এপ্রিলের মতো টানা হবে না বলে ধারণা করা হচ্ছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর