একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন হালিমা

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়েছেন আফ্রিকার দেশ মালির ২৫ বছর বয়সি গৃহবধূ হালিমা সিসে। চিকিৎসকরা প্রথমে জানিয়েছিল, ওই নারী ৭ সন্তানের জন্ম দিবেন। দুই সন্তানের অস্তিত্ব তারা বুঝতে পারেনি।

৭ সন্তান জন্ম দিবেন এমন খবরে আগেই আলোচনায় চলে আসেন ওই নারী। আর নয় সন্তান জন্ম দিয়ে ননুপ্লেটস অন্তর্ভুক্ত নারী হিসেবে বিরল দৃষ্টান্ত গড়লেন তিনি।

গত মার্চে যখন চিকিৎসকরা জানান হালিমার বিশেষ যত্নের প্রয়োজন, তখন দেশটির নেতা বাহ এনদাও তাকে মরক্কো পাঠানোর নির্দেশ দেন। মঙ্গলবার মরক্কোর একটি হাসপাতালে তিনি সিজারের মাধ্যমে পাঁচকন্যা ও চার ছেলেসন্তানের জন্ম দেন।

মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবাই বলেন, মা ও নবজাতকরা ভালো আছেন। চিকিৎসকের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি। কয়েক সপ্তাহের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

মরক্কোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রছিদ কৌধারি বলেন, দেশের একটি হাসপাতালে একসঙ্গে এত শিশু জন্মগ্রহণ করবে তা আমি কখনো ধারণাই করতে পারিনি।

যদিও চিকিৎসকরা হালিমা এবং তার সন্তানের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ এ ধরনের ঘটনায় নানা জটিলতা দেখা দেয়। কিছু শিশু টিকে থাকার লড়াইয়ে অনেক সময় হেরে যায়।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর