আবারও সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করছে রোহিঙ্গারা

বাংলাদেশ-মিয়ানমারের কক্সবাজার সীমান্ত দিয়ে আবারও অনুপ্রবেশ করছে রোহিঙ্গারা। সীমান্তরক্ষী বাহিনীর কঠোর অবস্থানের পরেও অনেক রোহিঙ্গা দেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করে শরণার্থী শিবিরে অবস্থান করছেন বলে জানিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

ক্যাম্পে সতর্ক নিরাপত্তায় নিয়োজিত এপিবিএন সদস্যরা। ক্যাম্পে নতুন কেউ আসলে তথ্য সংগ্রহ করে তা সংশ্লিষ্ট কমিশনারকে জানাচ্ছেন তারা। তবে সম্প্রতি মিয়ানমারের নাগরিকরা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা যেমন বাড়িয়েছে তেমনি বাড়ানো হয়েছে তাদের প্রতিহতের ব্যবস্থাও। সীমান্তে টহল বাড়ানো হয়েছে দ্বিগুন।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দেওয়া তথ্যমতে। চলতি চভরের প্রথম চার মাসে সীমান্ত দিয়ে দেশের অভ্যন্তরে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে ১৪৭ জন। যাদের পরে স্বদেশে ফেরত পাঠানো হয়। যাদের মধ্যে রয়েছেন পুরুষ ১০৫ জন, নারী ২৮ জন ও শিশু ১৪ জন।

জানুয়ারি মাসে কক্সবাজার ও টেকনাফ সীমান্ত দিয়ে মোট ১৬ জন রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা চালায়। তারমধ্যে টেকনাফে ৭ জন ও কক্সবাজারে ৯ জন। ফেব্রুয়ারি মাসে কক্সবাজার ও টেকনাফ সীমান্ত দিয়ে মোট ১৩ জন অনুপ্রবেশের চেষ্টা চালায়। তার মধ্যে টেকনাফে ১০ জন ও কক্সবাজারে ৩ জন।

মার্চ মাসে কক্সবাজার ও টেকনাফ সীমান্ত দিয়ে ৫৬ জন রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা চালায়। তারমধ্যে টেকনাফে ৪৮ জন ও কক্সবাজারে ৮ জন।

গত এপ্রিল মাসে কক্সবাজার ব্যাটালিয়ন সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ না করলেও টেকনাফ দিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালায় ৬২ জন। তারা সবাই ছিল পুরুষ।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর