কালিগঞ্জ উপজেলা পরিষদ ও এডিপি’র’ অর্থায়নে বিনামূল্যে চারা বিতরণ

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা পরিষদ ও এডিপি’র’ অর্থায়নে বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মাঝে পেয়ারার চারা বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা কৃষি অফিসের হল রুমে ৫’শ ছাত্র-ছাত্রীদের মাঝে এ চারা বিতরন করা হয়। উক্ত চারা বিতরণ অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ শেখ ফজলুল হক মনির সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ও চারা বিতরন করেন উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশী ফল গুলোর মধ্যে পেয়ারা বেশ পরিচিত এবং জনপ্রিয় একটি ফল।

সাধারণ এবং সহজলভ্য এই ফলটির পুষ্টিগুণ অনেক। পেয়ারা পাতায়ও রয়েছে নানা পুষ্টিগুণ। পেয়ারাতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরকে বিভিন্ন রোগের সাথে যুদ্ধ করার শক্তি প্রদান করে। পেয়ারাতে লাইকোপিন, ভিটামিন সি, কোয়ারসেটিন এর মত অনেকগুলো অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে যা শরীরের ক্যান্সারের কোষ বৃদ্ধি রোধ করে। এটি প্রোসটেট ক্যান্সার এবং স্তন ক্যান্সার প্রতিরোধ করে। নিয়মিত পেয়ারা খেলে রক্ত চাপ ও রক্তের লিপিড কমে। পেয়ারাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম, ভিটামিন সি রয়েছে। পটাশিয়াম নিয়মিত হৃদস্পন্দনের এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা রাখে প্রতিরোধ করে। এজন্য প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখা উচিত। এসময় আরো বক্তব্য রাখেন কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিন্দ্র নাথ বাছাড়, কালিগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম সাধারন সম্পাদক সাজেদুল হক সাজু। এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, ছাত্র-ছাত্রী, সুধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। উপজেলা কৃষি কর্মকর্তা শেখ ফজলুল হক মনি জানান উপজেলা পরিষদের এডিপির অর্থায়নে ৪ হাজার পেয়ারার চারা বিতরন করা হবে। তারই অংশ বিশেষ ৫’শ ছাত্র-ছাত্রীর মাঝে চারা বিতরন করা হয়েছে।
Attachments area

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর