ফলমূল ও শাকসবজির পচনরোধে ফরমালিনের ভূমিকা নেই

রাফী উল্লাহ, বাকৃবি প্রতিনিধি: স্বাস্থ্য ঠিক রাখার জন্য আমরা প্রতিদিন প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি খেয়ে থাকি। এই ফলমূল ও শাকসবজিতে একটি নির্দিষ্ট মাত্রায় ফরমালিন থাকে। তবে ফলমূল ও শাকসবজি টাটকা ও সতেজ রাখতে ফরমালিন ব্যবহার করা হয় জনমনে এমন বিভ্রান্তি রয়েই গেছে। এতে করে ফলমূল ও শাকসবজি গ্রহনে বর্তমানে ভোক্তাদের মাঝে এক ধরনের ভীতি লক্ষ্য করা যাচ্ছে। তবে ফলমূল ও শাকসবজিতে সংরক্ষন কিংবা টাটকা ও সতেজ রাখতে ফরমালিন কোনো প্রভাব ফেলে না। শুধুমাত্র প্রোটিন জাতীয় খাবার সংরক্ষনে ফরমালিনের প্রভাব লক্ষ্য করা গেছে।

বৃহস্পতিবার সকাল ১১ টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদীয় ডিন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ডায়নামিক্স অফ হ্যাজার্ড ইন ফুড চেইন’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন গবেষক ও অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি আরও বলেন, খাদ্য ভেজাল আইন প্রয়োগের চেয়ে আমাদের সচেতনতা বেশি জরুরী। দেশের সাধারণ মানুষ এখনও সঠিকভাবে জানে না খাদ্যে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক পদার্থ আসলেই আমাদের স্বাস্থ্য ক্ষতি করছে কি না বা কতটুকু ক্ষতি করছে। খাদ্য দ্রব্যের উপর রাসায়নিক পদার্থের প্রভাব জানার জন্য আমরা বেশ কিছু গবেষণা করেছি। গবেষণায় জানা যায়, ফলমূল ও শাকসবজিতে নির্দিষ্ট পরিমানে ছত্রাকনাশক কেমিক্যাল ব্যবহারে স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না। এছাড়াও ফলমূল পাকানোর জন্য যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় তা নির্দিষ্ট পরিমাণে ব্যবহারে স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় না। তবে তা সর্বাধিক ০.০৬ পিপিএম পরিমানে ব্যবহার করা যাবে। বাংলাদেশে বিভিন্ন সময় খাদ্য নিরাপত্তা রক্ষা করার জন্য ফরমালিন যুক্ত খাবার নষ্ট করা হয়েছে যা আসলে মানবদেহের জন্য ক্ষতিকর ছিল না এবং ফরমালিন ব্যবহারের পরেও যে পরিমান ফরমালিন অবশিষ্ট পাওয়া যায় তা আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানের চেয়ে কম।

কর্মশালায় ফুড টেকনোলোজি ও গ্রামীন শিল্প বিভাগের প্রধান ড. মো. আনিছুর রহমান মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের ডীন অধ্যাপক ড. খান মো. হাসানুজ্জামান। বিশেষ আতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মিয়ার উদ্দিন এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক। কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফুড টেকনেলোজি ও গ্রামীন শিল্প বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ এবং স ালনা করেন রাদিহা সুলতানা। এছাড়াও কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর