আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা নিশ্চিত করতে রাষ্ট্রপতির আহ্বান

দেশ ও সমাজে আইনের শাসন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে অবদান রাখতে আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

বুধবার ২৮ এপ্রিল, ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ আহবান জানান।

আবদুল হামিদ বলেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উদ্যোগে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২১’ পালনে সন্তোষ প্রকাশ করে আন্তরিক শুভেচ্ছা জানান।

তিনি বলেন, জাতির পিতা একটি বৈষম্যহীন, গণতান্ত্রিক ও সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। অসচ্ছলতা, অজ্ঞতা ও নানাবিধ আর্থসামাজিক প্রতিকূলতার কারণে দেশের দরিদ্র ও সহায় সম্বলহীন জনগণ অনেক ক্ষেত্রে আইনের সমঅধিকার থেকে বঞ্চিত হন। সংবিধানে বর্ণিত ‘আইনের সমান আশ্রয়লাভ’ এর অধিকারকে বাস্তব রূপ দেয়ার জন্য প্রণয়ন করা হয়েছে ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’।

তিনি বলেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান আইনকে প্রাতিষ্ঠানিকভাবে কার্যকর করার মাধ্যমে সমাজ ও দেশের দরিদ্র, অসচ্ছল, সহায় সম্বলহীন জনগোষ্ঠী বর্তমানে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। সরকারের এ আইনগত সহায়তা কার্যক্রম সবার জন্য নিশ্চিত করতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশ্বাস প্রকাশ করেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি আরো বলেন, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠাসহ দেশের আর্থসামাজিক উন্নয়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, ও ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে সরকারি আইন সহায়তা কার্যক্রমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তিনি বলেন, আইনি সহায়তা কার্যক্রমের সফলতা নির্ভর করছে বিচারক, আইনজীবী, এনজিওকর্মী, মানবাধিকারকর্মী, উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট সকল সংস্থার ওপর। মহামারি করোনার কারণে যাতে এ কার্যক্রম পরিচালনায় কোনো ব্যাঘাত না ঘটে সেদিকেও লক্ষ্য রাখার নির্দেশ দেন। সবশেষে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২১ উপলক্ষে গৃহীত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর