যানজটের মূল কারণ প্রাইভেটকার বা ব্যক্তিগত গাড়ি

নিজস্ব প্রতিবেদক: ব্যক্তিগত গাড়ি ঢাকার মানুষের জীবনকে দূর্বিষহ করে তুলছে। রাজধানীর ঢাকার যানজটের জন্য প্রধান কারণ প্রাইভেটকার বা ব্যক্তিগত গাড়ি। যদি গাড়ি ব্যবহার করা বাদ দিয়ে হাঁটা ও সাইকেল ব্যবহারে নগরবাসীকে উৎসাহ দেওয়া হয় তবে সড়কে যানযট অনেক কমবে।

আজ বুধবার ঢাকায় ইন্টারন্যাশনাল কারফ্রি সিটিস অ্যালায়েন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সরকারের উচিত হেঁটে চলাচল, নৌ যাতায়াত ব্যবস্থা, গণপরিবহন, পরিবেশবান্ধব সাইকেল ও রিকশায় যাতায়াতের ক্ষেত্রে সুযোগ-সুবিধা তৈরিতে বেশি বিনিয়োগ করা। কারণ ব্যক্তিগত গাড়ি কোনোভাবেই নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে পারে না। বরং পরিবেশ দূষণ, যানজট ও সড়ক দুর্ঘটনা বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই নিরাপদ শহর গড়তে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ এখন সময়ের দাবি। কারফ্রি সিটিস এলায়েন্সের শুভ উদ্বোধন উপলক্ষে ঢাকার আবহানী মাঠের সামনে থেকে ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশন সহ ১৬টি সামাজিক সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য সাইকেল ও রিকশা র‌্যালির আয়োজন করা হয়। আয়োজিত রিকশা ও সাইকেল র‍্যালিতে বক্তারা এসব কথা বলেন।

আইডাব্লিউবিবির নির্বাহী পরিচালক দেবরা ইফরইমসনের সভাপতিত্বে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত পথসভার আয়োজন করা হয়। পথসভায় বক্তব্য রাখেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার মারুফ হোসেন, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা রেহেনা আক্তার, ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট এবং ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী।

এসময় যানজটের কারণে রাজধানীবাসীর জীবনের গতি কমে যাচ্ছে বলেও মন্তব্য করেন তারা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর