পটুয়াখালীতে ৪৬ ইউপিতে ২৩ মাসে ৪৩০০ মামলা

মিজানুর রহমান, পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী জেলার ০৪টি উপজেলার ৪৫টি ইউনিয়নে গ্রাম আদালত জুলাই-২০১৭ হইতে মে-২০১৯ পর্যন্ত সময়ে গ্রাম আদালতে প্রায় ৪৩০০টি মামলা নিষ্পত্তি করা হয়েছে বলে জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী জানান।

গ্রাম আদালতে সরাসরি দায়েরকৃত – ৪০৫২টি মামলা, উচ্চ আদালত থেকে গ্রাম আদালতে আসছক ২৪১টি মামলা, মোট নিস্পত্তি হয়েছে মামলা ৪১২২। এছাড়াও আবেদন কারীকে ফেরত দেয়া হয়েছে ১৩১৩টি মামলা। এর মধ্যে ২৫৪০টি মামলা পুরোপুরি বাস্তবায়ন হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) জেলা প্রশাসক দরবার হলে জেলা প্রশাসন আয়োজিত স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে ও ইউএডিপি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিলেটর সৈকত মজুমদার সৌরভের সঞ্চালনায় জেলা পর্যায়ে গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করনীয় শীর্ষক বার্ষিক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যকালে তিনি এ তথ্য জানান।

সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ লুৎফর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট গোলাম সরোয়ার, ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী মোঃ নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপি’র প্রকল্প সমন্বয়কারী মোঃ শাহাদাৎ হোসেন।

এসময় উপস্থিত ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের জেলা কর্মকর্তা মোঃ শফিউল আযম, বাউফল উপজেলা সমন্বয়কারী মোঃ আমিনুল ইসলাম, সদর উপজেলার মোঃ মনিরুজ্জামান, মির্জাগঞ্জের মোঃ মহিউদ্দিন, ইউপি চেয়ারম্যানদের মধ্যে এ্যাড হুমায়ুন কবির, তানভীর আহমেদ, আলতাফ হাওলাদার, আবুল কালাম, আঃ আজিজ হাওলাদার ও নাসির উদ্দিন, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিলারা খানম, সাংবাদিক জালাল আহমেদ, সুবিধাভোগী সুমী বেগম ও মোমেলা বেগম।

সভায় চারটি উপজেলার ইউএনও এবং ৪৫টি ইউনিয়নের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

প্রকাশ, মামলার জট নিরসনে তৃণমূলে সাধারন মানুষকে সহজে সুবিচার প্রদানে সরকার ২০১৭ইং সালের ১৭ জুলাই বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করন (২য় পর্যায়) প্রকল্প চালু করে।

এ প্রকল্পের আওতায় দেশের ৮টি বিভাগের ২৭টি জেলায়র ১২৮টি উপজেলার ১০৮০ ইউনিয়নে গ্রাম আদালত কার্যক্রম শুরু হয়। ‘অল্প সময়ে, স্বল্প খরচে, সঠিক বিচার পেতে চলো যাই গ্রাম আদালতে’ প্রভৃতি শ্লোগান নিয়ে পটুয়াখালী জেলার সদর উপজেলা, গলাচিপা, বাউফল ও মির্জাগঞ্জ উপজেলার ৪৫টি ইউনিয়নে ওয়েভ ফাউন্ডেশন ও স্থানীয় সরকার সহযোগিতায় গ্রাম আদালত’র সক্রিয়করন কার্যক্রম চলে আসছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর