আবারো দূষিত ঢাকার বাতাস, বাড়লো স্বাস্থ্যঝুঁকি

আবারো অবনতি হলো ঢাকার বাতাসের। চলছে দেশজুড়ে লকডাউন অধিকাংশ মানুষ ঘরে অবস্থান করছে। এরই মধ্যে বন্ধ রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যবসায়ী দোকানপাট। সপ্তাহব্যাপী লকডাউনের মাঝখানে দু-একদিন উন্নতি হয়েছিল ঢাকার বাতাসের। কিন্তু আবারো অবনতি হলো দেশের রাজধানীর বায়ুমানের।

বুধবার রাত ৯ টায় সর্বশেষ হালনাগাদ করা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ঢাকার স্কোর ছিল ১৬৯। বাতাসের এই গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবেই ধরা হয়ে থাকে।

কারণ, একিউআই স্কোর যখন ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকে, তখন বাতাসের গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। এর অর্থ ঢাকার বাসিন্দারা প্রত্যেকেই এখন স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন। তাছাড়া সংবেদনশীল ব্যক্তিরা আরো মারাত্মক সমস্যা ভোগ করতে পারেন।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) হলো বাতাসের গুণগত মানের নিত্যদিনের একটি সূচক।এর মধ্য দিয়ে জনগণকে জানানো হয় যে, তারা একটি নির্দিষ্ট শহরে কতটা পরিষ্কার বা দূষিত বাতাসের মধ্যে বসবাস করছেন। এতে তাদের শরীরে কি প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে সে বিষয়েও জানান দেয়া হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর