হাতীবান্ধায় লকডাউনে কর্মহীন শ্রমজীবী মানুষ!

লালমনিরহাটের হাতীবান্ধায় লকডাউন ঢিলেঢালা ভাবে পালিত হলেও চরম বিপদে পড়েছেন সাধারণ শ্রমজীবী মানুষ।

সরকার ঘোষিত সাতদিনের লকডাউনের ফলে হাতীবান্ধা উপজেলার ক্ষুদ্র ব্যবসায়ী ও শ্রমিকরা পড়েছেন বিপাকে। ক্ষুদ্র ব্যবসায়ীদের বিভিন্ন ভাবে ঋণ করে দোকানপাট ও সংসার চলাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। এছারাও অনেকের তাগিদ রয়েছে দৈনিক, সাপ্তাহিক বা মাসিক কিস্তি প্রদানের। সে কারণে এসব ব্যবসায়ীদের এখন মহাবিপদ। এসব পরিবারের কাছে লকডাউন এখন অনেক কষ্টের কারণ।

এদিকে হোটেল ও অন্যান্য পেশায় নিয়োজিত শ্রমিক ও নিম্ন আয়ের মানুষজনও পড়েছেন চরম বিপাকে। কাজ নেই, নেই কোন পারিশ্রমিক। এই লকডাউনে সবচেয়ে বেশি বিপাকে পরেছে রিকশা ও ইজিবাইক চালক, কাজ হারিয়ে তীব্র আর্থিক অনটনে দিন কাটাচ্ছেন। দৈনিক আয়ের ওপর তাদের সংসার চলে। বেশিরভাগ চালককে ঋণের সাপ্তাহিক কিস্তি শোধ করতে হয়। এই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলায় দ্রুত সব শ্রমজীবী পরিবারের জন্য ত্রাণ সহায়তা প্রয়োজন।

উপজেলার দইখাওয়া বাজারের হোটেল শ্রমিক মনি রায় জানান, এখন সব হোটেল বন্ধ। মালিকরা কোন টাকা-পয়সা দিচ্ছে না। প্রতিদিন চাল-ডাল আনতে বাজার করতে যাবো সে টাকাও নেই আমার। আমরা এখন কোন সহায়তা না পেলে পরিবারকে নিয়ে কিভাবে বাঁচব।

হাতীবান্ধা মেডিকেল মোড়ের কয়েকজন অটোরিকশা চালক জানান, ঋণ করে অটোরিকশা কিনেছেন। সাপ্তাহিক কিস্তি দিতে হয়। এখন লকডাউনের ফলে আগের মতো যাত্রী হয় না তাই রোজগারও নেই। ঘর থেকে টাকা এনে কিস্তি শোধ করতে হচ্ছে। কেউ কেউ সুদের ওপর টাকা নিয়ে কিস্তি দিচ্ছে। এ সময় সরকারকে তাদের পাশে দাঁড়ানোর অনুরোধ করেন।

বার্তাবাজার/ভিএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর