জাতীয় পরিচয়পত্রে ভুলের কারণে বয়স্ক ভাতা পাচ্ছেন না ৯৭ বছর বয়সী বৃদ্ধ

হতদরিদ্র অসহায় মো. রমজান আলী। ৯৭ বছর বয়স। লাঠিতে ভর করে কাপাকাপা শরীরে শেরপুর উপজেলা সমাজসেবা কার্যালয়ে এসেছেন বয়স্ক ভাতার কার্ড করতে। ওই কার্যালয়ের এক কর্মচারী তাকে সমাজসেবা কর্মকর্তা মো. ওবায়দুল হকের কাছে নিয়ে এসেছেন তার কাগজপত্র দেখানোর জন্য। ওই কর্মকর্তা সাফ জানিয়ে দিলেন আপনার বয়স্কভাতা হবেনা। কারণ আপনার বয়স হয়নি। এই কথা শুনেই ভেঙ্গে পড়লেন রমজান আলী। আর কান্নার সুরে বললেন আমার কবে বয়স হবে। এমনই ভাগ্য জুটেছে শেরপুর উপজেলার সুঘাট ইউনিয়নের জোড়গাছা গ্রামের মৃত দেলবর আলী প্রামানিকের ছেলে অসহায় রমজান আলীর কপালে।

উপজেলা সমাজসেবা কার্যালয় সুত্রে জানা যায়, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী পুরুষদের ৬৫ বছর হলে সে বয়স্ক ভাতার আওয়াভুক্ত হবে। অথচ রমজান আলীর ৯৭ বছর বয়স তবুও বয়স্ক ভাতার কার্ড করতে পারছেনা। কারণ তার জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ দেয়া হয়েছে ১৬ অক্টোবর ১৯৭২। সেই সুত্রে তার বয়স হয়েছে ৪৯ বছর। তাই বিভিন্ন মহলে ধর্না দিয়েও একটি বয়স্ক ভাতার কার্ড মিলছেনা। শুধু রমজান আলী নয় এমন ঘটনা আছে অহরহ মানুষের জীবনে।

ভুক্তভোগী রমজান আলী বলেন, আমি না হয় মুর্খ মানুষ। কিন্ত যারা জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য সংগ্রহ করেছেন তারাকি মুর্খ মানুষ। তাদের অবহেলার কারণে আমার ৯৭ বছর বয়স হওয়ার পরেও আজ আমি বয়ষ্ক ভাতার কার্ড পাচ্ছিনা।

এ ব্যাপারে সুঘাট ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু সাঈদ বলেন, রমজান আলী অনেকবার আমার কাছে বয়স্ক ভাতার কার্ড করার জন্য এসেছে কিন্তু জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ ভুল থাকায় সম্ভব হচ্ছেনা।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. ওবায়দুল হক জানান, নিয়মের কাছে আমার হাত পা বাধা। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ৬৫ বছর না হলে আমরা কাউকে বয়স্ক ভাতার কার্ড দিতে পারবনা। এছাড়া অনলাইনেও তার আবেদন গ্রহনযোগ্য হবেনা। তাই রমজান আলীর বয়স ৯৭ হলেও জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ ভুল থাকায় বয়স্ক ভাতার কার্ড পাচ্ছেন না তিনি।

এ ব্যাপারে উপজেলা নির্বাচন কর্মকর্তা মোছা. আছিয়া খাতুন বলেন, টাইপে ভুলগত কারণে অনেকের এমন সমস্যা হতে পারে। সেক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র সহ তারা জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন করলে কাগজপত্র যাচাই করে জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করে দেয়া হবে। এক্ষেত্রে অনলাইন জন্ম নিবন্ধন, স্ত্রী, সন্তানদের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, সিরিয়াল অনুযায়ী ওয়ারিশিয়ান সনদের ফটোকপি আবেদনের সাথে জমা দিতে হবে।

রাশেদুল হক/বার্তাবাজার/ভিএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর