দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের উদ্বোধন আজ

রাজধানীর মহাখালীতে আজ রোববার (১৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’ এর উদ্বোধন করা হবে। এক হাজার শয্যার এই হাসপাতালে ১০০ শয্যার আইসিইউ এবং ১১২টি এইসডিইউ স্থাপন করা হয়েছে। এছাড়া এখানে রোগীদের জন্য সেন্টার অক্সিজেনের ব্যবস্থা থাকছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্র থেকে জানা যায়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনা ডেডিকেটেড হাসপাতালের উদ্বোধন করবেন। করোনা চিকিৎসায় এটিই দেশের সবচেয়ে বড় হাসপাতাল। ডিএনসিসি কাঁচাবাজারের এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাঁকা ভবনে এই হাসপাতাল কার্যক্রম চালু করা হচ্ছে। এতোদিন মার্কেটটিতে করোনার আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসেবে ব্যবহৃত হতো। এখন করোনা হাসপাতালের কার্যক্রম শুরু হলেও আলাদাভাবে ওই সেবা কার্যক্রম চলবে।

হাসপাতালটি পরিচালনা করবে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা। এই হাসপাতালে চিকিৎসাসেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ, সরঞ্জামের ব্যবস্থা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত বছরের ৯ আগস্ট করোনা আইসোলেশন সেন্টার পরিদর্শনে গিয়ে মহাখালীর এই মার্কেটটিকে ৫০০ শয্যার আরবান (নগর) হাসপাতালে রূপান্তরের ঘোষণা দিয়েছিলেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেছিলেন, ৭ দশমিক ১৭ একর জমির ওপর ডিএনসিসি মার্কেট মূলত পাইকারি কাঁচাবাজারের জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণে এটি বাজারে বাস্তবায়ন করা যায়নি। এখন এটিকে কিভাবে আরবান হাসপাতালে রূপান্তর করা যায়, আমরা তার পরিকল্পনা করছি। এই ভবনকে আমরা যদি আরবান হাসপাতালে রূপান্তর করতে পারি, তাহলে নগরবাসীর জন্য অনেক সুবিধা হবে।

বার্তাবাজার/ভিএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর