ইন্দুরকানীতে বীজ তলায় বিষ প্রয়োগে কবুতর হত্যা

পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলায় বাবুই পাখির ছানা নিধনের জের কাটতে না কাটতেই বীজ তলায় বিষ প্রয়োগে কবুতর হত্যার অভিযোগ উঠেছে।

গতকাল শুক্রবার বিকালে উপজেলার পাড়েরহাটের চর বারৈখালী গ্রামে এ ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে জানাযায়, জাহাঙ্গীর হোসেন নামের এক কৃষক তার ধান বীজ তলার বীজ কবুতর ও পাখিতে খেয়ে ফেলায় চালের সাথে বিষ মিশিয়ে ওই ক্ষেতে প্রয়োগ করে। ফলে একই গ্রামের ওয়াদুদ শেখের ছেলে ফেরদৌস শেখের পালিত ১১ টি কবুতর বিষ মেশানো চাল খেয়ে মারা যায়। এছাড়া তিনটি কবুতর বিষাক্রান্ত হয়ে ছটফট করছে। আর ক্ষেত থেকে খেয়ে আশা খাবার বাচ্চাদের খাওয়ানোর পরে আরো ১২টি কবুতর ছানা মারা গিয়েছে। এছাড়া মারা যাওয়া কবুতর গুলো তাদের বাসায় ১৪ টি ডিম রেখে গিয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত জাহাঙ্গীর হোসেনের কাছে জানতে চাইলে তিনি জানান, আমার বীজ তলায় বপনকৃত ধান বীজ কবুতর ও পাখি খেয়ে সব সাবার করে দিয়েছে। তাই বীজ তলায় চালের সাথে বিষ মিশিয়ে ছিটিয়ে দিয়েছি। এখন যে কবুতর মারা গিয়েছে তাতে স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা যে সিদ্ধান্ত দিবে তা আমি মেনে নিতে রাজি আছি।

ক্ষতিগ্রস্থ কবুতরের মালিক ফেরদৌস শেখ আজ বিকেলে বার্তা বাজার’কে বলেন, আমার কবুতর গুলো খুঁজে না পেয়ে মাঠে গিয়ে জাহাঙ্গীর হোসেনের বীজ তলায় মৃত অবস্থায় দেখতে পাই। যার ফলে কবুতরের ৭ জোড়া ডিম ও ৬ জোড়া বাচ্চা নষ্ট হয়েছে। স্থানীয়রা বিষয়টি মিমাংশা করবেন বলে আমাকে আশ্বস্ত করেছেন।

উল্লেখ্য, জেলার ইন্দুরকানী উপজেলার দক্ষিণ ভবানিপুর গ্রামে গত ১০ এপ্রিল বাসা ভেঙে দুই শতাধিক বাবুই পাখির ছানা মেরে ফেলেন লুৎফর রহমান মোল্লা নামের এক কৃষক এবং তার অপর দুই সহযোগী। এ ঘটনার পর পিরোজপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের তিনজনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন।

বার্তাবাজার/ভিএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর