করোনার কারণে চালের দাম বেড়েছে: অর্থমন্ত্রী

মহামারি করোনাকালে কৃষকরা ঠিকমতো কাজ করতে না পারায় চলতি বছর চালের সরবরাহ কমেছে। এইজন্য দেশের বাজারে চালের দাম বেড়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) অনলাইনে প্রাক-বাজেট আলোচনায় তিনি এই কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, গেল বছর অনেক বোরো ধান নষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য একটি প্যাকেজ নেওয়া হচ্ছে। ৮ থেকে ১০ লাখ টন চাল কারণ ধান, চাল আর গম উৎপাদন প্রকৃতির ওপর নির্ভরশীল। খাদ্যশস্যে বাংলাদেশকে স্বাবলম্বী বলা হয়। কিন্তু খাদ্যশস্যে স্বাবলম্বী সে বছরই হওয়া যায়, যে বছর প্রকৃতি স্বাভাবিক থাকে।

অর্থমন্ত্রী বলেন, যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ আসে, তাহলেই খাদ্যশস্য নষ্ট হয়। দেশে যে পরিমাণ জমি, দক্ষতা ও সক্ষমতা আছে, তা যথাযথভাবে কাজে লাগাতে পারলে সেই বছর খাদ্যশস্যে দেশ স্বয়ংসম্পূর্ণ থাকবে।

তিনি আরও, কৃষি খাত এ দেশের লাইফলাইন। সব ধরনের কৃষিজাত পণ্য উৎপাদনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। শিক্ষিত যে জনশক্তি কৃষিতে আসতে চায়, তাদের উৎসাহিত করার জন্য সরকার প্রণোদনা দেওয়ার চেষ্টা করবে। চলতি অর্থবছরের বাজেটে কৃষিখাতে ভালোই বরাদ্দ ছিল। কৃষকদের ক্ষতিপূরণ দিতে আর কৃষিকে প্রযুক্তিবান্ধব করতে আগামী অর্থবছরে কৃষিখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেওয়া হবে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর