ভুয়া বলে যেটা প্রচার হচ্ছে সেটি এই বিশ্ববিদ্যালয় নয়: মমতাজ

লোকসংগীতের জনপ্রিয় কন্ঠশিল্পী মমতাজ বেগম ভারতের তামিল নাড়ু প্রদেশের গ্লোবাল হিউম্যান পিস বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন।

দেশের সংবাদমাধ্যমগুলোতে এমন খবর প্রকাশের পর থেকে মমতাজের পাওয়া সম্মানসূচক ডক্টরেট ডিগ্রির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই দাবি করছেন ভারতে গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি নামে বৈধ কোনো বিশ্ববিদ্যালয় নেই।

আবার অনেকে দাবি করেছেন, প্রতিষ্ঠানটি ডক্টরেট ডিগ্রি বিক্রি করে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে আলোচনা-সমালোচনা। এবার এ নিয়ে কথা বলেছেন দেশের ‘ফোক সম্রাজ্ঞী’ মমতাজ।

তিনি বলেন, আমার কাছে মনে হয় না বিশ্ববিদ্যালয়টি ভুয়া। আর ভুয়া বলে যে বিশ্ববিদ্যালয়ের নাম সামনে আসছে সেটি এই বিশ্ববিদ্যালয় নয়।

মমতাজ বলেন, প্রতিষ্ঠানটি প্রপার ওয়েতে আমাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে। আমি সেখানে উপস্থিত হয়ে তা গ্রহণ করেছি। সেখানে অনেক মানুষ ছিলেন। আমার হাতে সম্মানসূচক ডিগ্রি তুলে দেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান পি ম্যানুয়েল। চেন্নাইয়ের সাবেক জেলা জজ থিরু এজে মুরুগানানথাম ও তামিলনাড়ুর আধ্যাত্মিক ধর্মগুরু খলিফা মাস্তান সাহেবও একই সময়ে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। সেখানে উপস্থিত হয়ে আমার কাছে কোনোভাবেই বিষয়টি ভুয়া মনে হয়নি।

এরপর সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জনের অনুভূতি জানিয়ে তিনি বলেন, আমার জন্য এটা অনেক বড় পাওয়া। আমি ৩০ বছর ধরে মা-মাটির গান করে চলেছি, মানুষের সেবা করে যাচ্ছি। এই প্রাপ্তি আমাকে কাজ করতে আরও অনুপ্রাণিত করবে।

গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি জানায়, সারা পৃথিবীতে একমাত্র সঙ্গীত শিল্পী হিসেবে সাতশ’র বেশি অ্যালবামের রেকর্ড, সুদীর্ঘ ত্রিশ বছর যাবত বাংলা গানকে বিশ্ব দরবারে তুলে ধরা, লোকজ সঙ্গীতকে আধুনিকায়ন করে সর্বমহলে গ্রহণযোগ্য করা, সমাজ সচেতনতামূলক নানামুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত রেখে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন মমতাজ বেগম। এ কারণে তাকে সম্মানসূচক ‘ডক্টর অব মিউজিক’ ডিগ্রি প্রদান করা হয়।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর