মঠবাড়িয়ায় শিক্ষার্থীদের সনদ আটকে রাখলো প্রধান শিক্ষক

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার তুষখালী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজুর রহমানের বিরুদ্ধে শিক্ষার্থীদের সনদ ও নম্বরপত্র আটকে রাখার অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা প্রতিকার চেয়ে গত ১০ মার্চ উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ করেন।

তুষখালী নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভুক্তভোগী শিক্ষার্থীরা সংলগ্ন তুষখালী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হয়।ভর্তি হওয়ার পর নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়টি মাধ্যমিক বিদ্যালয়ের অনুমোদন পায়।এতে সদ্য অনুমোদিত মাধ্যমিক বালিকা বিদ্যালয়টির প্রধান শিক্ষক তার বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সংলগ্ন বিদ্যালয়ে ৯ম শ্রেনীতে অধ্যায়নরত বর্তমানে ১০ শ্রেণীর ওই শিক্ষার্থীদের জেএসসি পাশের সনদ ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট আটকে রাখে।

সুচতুর অভিযুক্ত প্রধান শিক্ষক কৌশলে আবেদন গ্রহণের বিষয়টি এড়িয়ে গিয়ে এখন ওই শিক্ষার্থীরা সনদ ও মার্কশীট চেয়ে কোন আবেদন করেনি বলে উর্ধতন কর্তৃপক্ষের নিকট অসত্য তথ্য প্রদান করে বিভ্রান্ত করেন।অথচ প্রধান শিক্ষকের কক্ষে আবেদন জমা দিতে গিয়ে বারবার লাঞ্ছিত ও হেনস্তা হয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। প্রধান শিক্ষকের বাসায় গিয়েও কোন সমাধান না পেয়ে ম্যানেজিং কমিটির শরণাপন্ন হন তারা। এতে ওই প্রধান শিক্ষক আরও ক্ষিপ্ত হয়ে তার কাছ থেকে কেউ সনদ নিতে পারবেনা বলেও হুমকি দেন তিনি।

অভিযোগ অগ্রগামীতার ভিত্তিতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সুষ্ঠু তদন্ত না করে অনিয়মকে প্রশয় দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান উক্ত সনদ ও মার্কশীট উদ্ধার করার নির্দেশ দিলেও উপজেলার ওই কর্মকর্তার অবহেলায় পার পেয়ে যাচ্ছেন অভিযুক্ত প্রধান শিক্ষক হাফিজুর রহমান।

২০১৯ সালের জেএসসি পরীক্ষার টেবুলেশন শীটে নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় উল্লেখ থাকলেও উক্ত সালে জেএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হওয়া নিয়ে টানাপোড়েন শুরু করেন নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের দাবি-মাধ্যমিকের অনুমোদন পেয়েছি। এখন অন্য স্কুলে ভর্তি হবে কেন?

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) আকাশ কুমার কুন্ডু জানান, গুরুত্বের সাথে বিষয়টি খতিয়ে দেখা হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে সুষ্ঠু তদন্তপূর্বক সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দ্রুত প্রতিবেদন প্রেরণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর