মঙ্গলবারে ব্যাংক লেনদেন বেলা ৩টা পর্যন্ত: বাংলাদেশ ব্যাংক

সরকারের পূর্বঘোষিত নির্দেশনা অনুযায়ী ১৪ তারিখ থেকে কঠোর লকডাউনে ব্যাংক বন্ধ থাকবে। এই কারণে মঙ্গলবার (১৩ এপ্রিল) সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সকল ব্যাংকের লেনদেন চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। কঠোর লকডাউন শুরুর হবার আগে শেষ কার্যদিবস হবার কারণে লেনদেনের চাপ বৃদ্ধি পাবার আশঙ্কায় সোমবার রাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে ১৪ থেকে ২১ এপ্রিল ব্যাংক বন্ধ থাকার কারণে এ সময়ে ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলন করা যাবে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক এদিন রাতে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে। বর্তমানে বেশির ভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা ও কিছু ব্যাংক থেকে বেশি অর্থ উত্তোলন করা যায়।

করোনার বিস্তার রোধে ৫ এপ্রিল সরকারি বিধিনিষেধ আরোপ করা আছে। ওই বিধিনিষেধ অনুযায়ী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল। আর সোমবার ব্যাংক চলে বেলা একটা পর্যন্ত। আজ মঙ্গলবার একই সময় মেনে লেনদেন করার কথা ছিল। তবে ১৪ এপ্রিল থেকে ব্যাংক বন্ধের সিদ্ধান্ত হওয়ায় মঙ্গলবার লেনদেন সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। গ্রাহকেরা বেলা ৩টা পর্যন্ত টাকা জমা ও উত্তোলন করতে পারবেন।

এদিকে, সোমবার আরেক প্রজ্ঞাপন লকডাউন চলাকালে সাধারণ জনগণের চাহিদা মোতাবেক নগদ অর্থের সরবরাহ নিশ্চিতের জন্য এটিএমগুলো পর্যাপ্ত অর্থ সরবরাহের ব্যবস্থা করার কথা বলা হয়।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর