বরিশালে ডায়রিয়ার প্রকোপ: হাসপাতালে জায়গা নেই, গাছতলায় রোগী

বরিশাল জেলায় ডায়রিয়ায় প্রকোপ দেখা দিয়েছে মারাত্মকভাবে। সম্প্রতি বেড়ে যাওয়া প্রাদুর্ভাবে রোগীদের নিয়ে ভিড় হচ্ছে বরিশাল জেনারেল হাসপাতালে। কিন্তু সেখানেও রোগীর চাপে জায়গা সংকুলান হচ্ছে না। ওয়ার্ডের মেঝেও খালি নেই। বারান্দা, করিডর ছাড়িয়ে রোগীরা এখন অবস্থান করছেন হাসপাতাল কম্পাউন্ডের গাছ তলায়।

অপ্রতুলতা দেখা দিয়েছে ডায়রিয়া রোগীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ স্যালাইন ও ওষুধসহ অন্যান্য সেবা। বাইরে থেকে রোগীর লোকজন কিনতে বাধ্য হচ্ছেন এসব। একইসাথে পরিস্কার পরিচ্ছন্নতারও অভাব দেখা দিয়েছে।

সোমবার (১২ এপ্রিল) বরিশাল জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে, ডায়রিয়া ওয়ার্ড ছাড়িয়ে রোগীর স্থান হয়েছে হাসপাতালের বারান্দায়, মূল ভবনের বাইরে খোলা স্থানে, এমনকি হাসপাতাল চত্ত্বরের গাছতলায়। গাছ তলায় এবং মূল ভবনের বাইরে খোলা আকাশের নিচে থাকা রোগীরা জানান, হাসপাতালে জায়গা না পাওয়ায় তারা বাইরে অবস্থান নিয়েছেন।

জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের নার্সিং ইনচার্জ আয়শা আক্তার জানান, সরকারিভাবে যে ওষুধ এবং স্যালাইন বরাদ্দ আছে সেগুলো রোগীদের দেয়া হচ্ছে। লোকবল স্বল্পতা থাকলেও সাধ্যমতো ওয়ার্ড পরিস্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করছেন তারা।

জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মলয় কৃষ্ণ বড়াল বলেন, জেনারেল হাসপাতালে মাত্র ৪ শয্যার ডায়রিয়া ওয়ার্ড। সেখানে সোমবার দুপুর পর্যন্ত রোগী চিকিৎসাধীন ছিলেন অর্ধ শতাধিক। ৪ জনের জায়গায় ৫০ জনের অধিক রোগী থাকলে কিছু সংকট তো হবেই।

তিনি আরও জানান, প্রতিদিন গড়ে এই হাসপাতালে ভর্তি হচ্ছে ৫০ থেকে ৬০জন ডায়রিয়া রোগী। গত মার্চে এই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭৫১ জন ডায়রিয়া রোগী। চলতি এপ্রিলে আজ পর্যন্ত চিকিৎসা নিয়েছেন ৫১২জন রোগী।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর