‘বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের কথা বিদেশীদের ওইভাবে জানাতে পারিনি’

বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধের বিচারের কথা আমরা বিদেশিদের ওইভাবে জানাতে পারিনি বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। একইসাথে বাংলাদেশ কোনো খুনীর দেশ নয়, এটা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ বলেও তিনি মন্তব্য করেন।

শনিবার (১০ এপ্রিল) সুপ্রিম কোর্টের দু’জন বিচারপতির লেখা দু’টি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দেওয়া বক্তব্যে তিনি এই কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশ কোনো খুনির দেশ নয়। এটা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। এটা আমরা অবশ্যই রক্ষা করব। বিচার বিভাগ এর সম্পূর্ণ দায়িত্ব পালন করবে। এটা আমি আপনাদের কথা দিতে পারি।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধের বিচারের কথা আমরা বিদেশিদের ওইভাবে জানাতে পারিনি। এই দুই বিচারপতির লেখা বই, দেশের বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে সক্ষম হবে। মুক্তিযুদ্ধের চেতনার কথা জাগ্রত করতে হলে সকলের সামনে বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের কথা তুলে ধরতে হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সংবিধান, আদালত এবং মুক্তিযুদ্ধে নারী ও শিশুদের নিয়ে বই দুটি লেখা হয়। আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশ একজন যুদ্ধশিশুর গল্প ও অন্যান্য’এবং হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের লেখা ‘বঙ্গবন্ধু সংবিধান আইন আদালত ও অন্যান্য’বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধান বিচারপতি।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর