বরমী বাজার ব্রিজের বেহাল দশা, ঝুঁকিতে আছে হাজার হাজার মানুষ

গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাজারের নলজোড়া খালের উপর নির্মিত কেন্দুয়া ব্রিজটি বিভিন্ন অংশ ভেঙ্গে পড়ায় ঝুঁকিতে পড়েছে হাজার হাজার মানুষ। এই ব্রিজটি উপর দিয়ে প্রতিদিন কয়েকশ ভারী যানবাহন চলাচল করছে। বরমী বাজারের ব্রিজ সংলগ্ন ব্যবসায়ীরা জানান, শ্রীপুর উপজেলার ব্যবসা বাণিজ্যের অন্যতম বরমী বাজারের এই কেন্দুয়া ব্রিজ।

এখানে রয়েছে কয়েক হাজার ছোট, মাঝারী, বড় ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু কয়েক বছর ধরে ব্রিজটি পরিত্যক্ত হয়ে এর বিভিন্ন অংশ খসে পড়ায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। যে কোন সময় এ ব্রিজটি ধসে পড়ে প্রাণহানীর ঘটনা ঘটতে পারে। বরমী এলাকার স্থানীয়রা জানান, ১০ বছর হয়ছে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ার পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা মেরামতের কোন উদ্যোগ গ্রহণ না করায় পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয়রা জানান, ১৯৮০ সালের দিকে এই ব্রিজটি নির্মাণ করা হয়েছিল। বরমী বাজারের নলজোড়া খালের উপর ব্রিজটির বেহাল দশা। বরমী বাজারের এই ব্রিজটি ছাড়া বিকল্প কোনো যাতায়াত পথ না থাকায় মরণফাঁদ জেনেও চলাচল করছেন প্রতিদিন হাজার হাজার যানবাহন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রিজের দুইপাশ থেকে ভেঙ্গে যাওয়াসহ উপরের সিমেন্টের তৈরি পাটাতন ধ্বসে যাওয়ায় এ ব্রিজটি এখনো মরণ ফাঁদ। ঝুঁকি নিয়েই পার হতে হয় হাজারো মানুষের।

ব্রিজটির বেহাল দশা প্রায় ১০ বছর যাবত। ব্রিজের উপরের পাটা ধ্বসে পড়ায় স্থানীয় জনপ্রতিনিধিদের তেমন কোনো তৎপরতা নাই বলে জানিয়েছেন স্থানীয়রা। কিন্তু যোগাযোগের তাগিদে প্রতিনিয়ত ব্রিজ দিয়ে মোটরবাইক, রিকশা, ভ্যান, সেই সঙ্গে শতশত বিভিন্ন ভারী যানচলাচল করতে হয়।

বর্তমানে ব্রিজটির অবস্থা খুবই করুণ। যে কোনো সময় ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনার শিকার হতে পারেন বলে জানিয়েছেন স্থানীয়রা। ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় চরম বিপাকে পড়েছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন,ব্রিজটি মেরামতের জন্য সংশ্লিষ্ট দফতরের কোনো মাথা ব্যথাই নেই। মাঝে মধ্যে শুনি টেন্ডার হয়েছে, তবে মেরামত করা কবে হবে জানা নেই। বরমী বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম সরকার বলেন, এই ব্রিজটি টেন্ডার হয়েছে। শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট শামসুল আলম প্রধান বলেন, বরমী বাজারের এই ব্রিজটি খুবই গুরুত্বপূর্ণ।এবং অতি দ্রুত ব্রিজটি সংস্কার করা হবে বলে জানান তিনি।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর