এবার ১২৩ ফুট উঁচুতে বঙ্গবন্ধুর ভাস্কর্য

ঝিনাইদহের কালীগঞ্জে ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য বসানো হয়েছে। উপজেলার শমসের নগর এলাকায় এই ভাস্কর্যটি প্রতিষ্ঠা করেছেন একই এলাকার ডা. রাশেদ শমসের ও তার পরিবার।

এই এলাকায় সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজ স্থাপিত হওয়ায় ভাস্কর্যটির নাম দেওয়া হয়েছে ‘দ্য স্ট্যাচু অব স্পিচ অ্যান্ড ফ্রিডম’। এর ডিজাইন করেছেন বুয়েটের ইঞ্জিনিয়ার কীর্তিবাস রায় ও আজাদ রানা।

ভাস্কর্য ও জাদুঘর বাস্তবায়নে নিয়োজিত আছেন সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ সফিকুল ইসলাম এবং কলেজের গভর্ণিং বডির সভাপতি ডা. রাশেদ শমসেরসহ আয়োজকরা।

এ বিষয়ে শমসের নগর সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা ড. রাশেদ শমসের বলেন, বঙ্গবন্ধু জাদুঘরের জন্য ২০টি আবক্ষ ভাস্কর্য এবং ‘দ্য স্ট্যাটু অব স্পিচ অ্যান্ড ফ্রিডম’-এর মূল নকশা অনুযায়ী সব কার্যক্রম কিছুদিনের মধ্যেই দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

তিনি আরও বলেন, মূলত এই টাওয়ারে এটাই বোঝানো হয়েছে যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ ফুট এবং ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল মুক্তিযুদ্ধ পর্যন্ত ২৩ বছরকে ২৩ ফুট ধরা হয়েছে। মোট ১২৩ ফুট উপরে ভাস্কর্যটি স্থাপন করে মূল বিষয়বস্তু হিসেবে বোঝানো হয়েছে। ৮ তলা বিশিষ্ট ১২৩ ফুট উচ্চতায় এই টাওয়ার নির্মাণ করে তার উপরে জাতির পিতার ভাস্কর্য বসানো হয়েছে। এ টাওয়ার নির্মাণে এ পর্যন্ত প্রায় ৬০-৭০ লাখ টাকা ব্যয় হয়ে গেছে। কাজ শেষ হতে টাকার পরিমাণ বাড়তে পারে।

তিনি আরও বলেন, এই টাওয়ারে ১২৩ ফুট উপরে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হয়েছে। এতো বেশি উচ্চতায় কোনো রাষ্ট্রনায়কের ভাস্কর্য স্থাপন বিশ্বে এটিই প্রথম।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর