ফাঁস হয়ে গেছে বাংলাদেশের ফেসবুকারদের ব্যক্তিগত তথ্য

বাংলাদেশের প্রায় ৩৮ লক্ষাধিক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ও ফোন নাম্বার ফাঁস করে দেওয়া হয়েছে। অনলাইনে এছাড়াও বিশ্বের ১০৬টি দেশের মোট ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক আইডির তথ্য ফাঁস হয়েছে। আর এসব তথ্য ফাঁসের নেপত্থে রয়েছে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম।

১০৬টি দেশের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে যুক্তরাষ্ট্রের। তাদের ভুক্তভোগী প্রায় ৩ কোটি ২০ লাখ মানুষ। এছাড়া যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ মানুষের তথ্য ফাঁস হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, অনেকটা বিনামূল্যে ফেসবুক ব্যবহারকারীদের এসব তথ্য অনলাইনে একজন বিক্রি করছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে, ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ইমেইল ঠিকানা।

ফেসবুক এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগমাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর