সাতক্ষীরায় নারী পাচারের মূল হোতা রুবেল গ্রেফতার, রিমান্ডের শুনানি

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা সদর উপজেলার মাগুরা গ্রামের এক নারীকে সৌদি আরবে বিক্রির অভিযোগে এক বায়রা কোম্পানীর মালিক রুবেল হোসেনকে সিআইডি গ্রেপ্তার করেছে। শুক্রবার রাত ১০টার দিকে তাকে ঢাকা শহরের যাত্রাবাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।
এদিকে গ্রেপ্তারকৃত রুবেলকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন জানালে রবিবার সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম মোস্তফা পাভেল রায়হান আগামীকাল সোমবার শুনানীর দিন ধার্য করেন।

গ্রেপ্তারকৃত রুবেল হোসেন (৩৭) নোয়াখালি জেলার সোনাইমুড়ি উপজেলার কালিকাপুর মোল্লা পাড়া গ্রামের আবুল কাশেমের ছেলে। তিনি ঢাকার কাকরাইলের টিপিএস ৩৬০ বাংলাদেশ বায়রা কোম্পানীর মালিক।

গত বছরের ৪ সেপ্টেম্বর সৌদি আরব থেকে ফিরে আসা সাতক্ষীরা সদরের মাগুরা গ্রামের এক নারী (২১) বলেন, মাসিক ৪০ হাজার টাকা বেতনে হাসপাতালে সেবিকার চাকুরি দেওয়ার কথা বলে ২০ হাজার টাকার বিনিময়ে গত বছরের ৩১ জানুয়ারি বাড়ি থেকে ডেকে নিয়ে ২ ফেব্রুয়ারি তাকে সৌদিতে পাঠান প্রতিবেশী নাছিমা ও তার সহযোগি খুলনা টুটপাড়ার সোহাগ বাবু। তাকে সৌদি বিমানবন্দরে আসার পরপরই সৌদি দালাল ফরহাদ তাকে চার লাখ টাকায় বিক্রি করেন সমুদ্র বন্দর ‘দাম্মাম খাবজি’ এর নিকটবর্তী দুম্বা খাটালের মালিক ‘হায়ান ম্যাডাম অরফা’র কাছে। সেখানে নিয়ে যাওয়ার পর তাকে একটি অস্বাস্যকর পরিবেশে রাখা হয়। প্রথম দিন থেকেই তাকে ১০ থেকে ১১জন পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক করতে বাধ্য করা হয়। এজন্য তাকে খাওয়ানো হতো ঔষধ। অপারগতা প্রকাশ করায় সারা দিন মাত্র একটি রুটি ও পানি খাইয়ে রেখে স্নান, উরু, হাত ও তলপেট ইলেকট্রিক ইস্ত্রি দিয়ে পুড়িয়ে নির্যাতন চালানো হয়। এখানে শুধু সে নয়, বাংলাদেশী আরো বেশ কয়েকজন নারীকে সেখানে এনে একইভাবে নির্যাতন করা হচ্ছে। নির্যাতন সহ্য করতে না পেরে একজন মারা ও গেছেন।
নির্যাতিতা ওই নারীর বাবা জানান, গত বছরের ২৪ আগষ্ট আঃজার্তিক নারী পাচারকারি দলের সদস্য খুলনার সোহাগ বাবু পরদিন তাদের বাড়িতে এসে বড় মেয়েকে সৌদি আরব নিয়ে যাওয়ার জন্য ইতিপূর্বে দাবিকৃত এক লাখ টাকা ও পাসপোর্ট বই নিতে আসেন। ওই দিন কৌশলে তাকে ছেড়ে দিয়ে র‍্যাবকে জানানা হয়।

র‍্যাব এর পরিকল্পনা অনুযায়ি তিনিসহ তার বড় মেয়ে, আত্মীয় মাগুরার গফফার কবিরাজ ও তার ছেলে মামুনকে নিয়ে ২৮ আগষ্ট সন্ধ্যায় খুলনা সোনাডাঙ্গা বাসষ্টান্ডে এসে এক লাখ টাকা ও বড় মেয়ের পাসপোর্ট দেওয়ার কথা বলে সোহাগ বাবুকে আটক করা হয়। র‍্যাব এর কাছে সোহাগ বাবুর স্বীকারোক্তি অনুযায়ি ২৯ আগষ্ট মাগুরা থেকে দালাল নাছিমাকে গ্রেপ্তার করে সদর থানার পুলিশ। তাদেরকে জিজ্ঞাসাবাদের জন্য মামলার তদন্তকারী কর্মকর্তা অনুপ কুমার দাস আদালত পাঁচ দিনের রিমান্ড আবেদন জানালেও তা মঞ্জুর হয়নি। তারা গ্রেপ্তার হওয়ায় সৌদিতে থাকা তার মেয়ের উপর নির্যাতন বেড়ে যায়। নিরপায় হয়ে তিনি গত বছরের ১৯ সেপ্টেম্বর মেয়েকে ফেরৎ পেতে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মলন করেন। সংবাদ সম্মেলনের মাধ্যমে শরীর দগদগে ক্ষত নিয়ে প্রতিদিন যৌন নির্যাতনের শিকার হওয়া মেয়েকে জীবত অবস্থায় দেশে ফিরিয়ে আনতৈ গ্রেপ্তারকৃতদের রিমান্ড নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য সৌদি আরবস্ বাংলাদেশী রাষ্ট্রদূত, বাংলাদেশর পররাষ্ট্রমন্ত্রী, প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা, মানবাধিকার সংগঠণ ও বিচার বিভাগের সুদৃষ্টি কামনা করা হয়।

এ দিকে ২৫ দিনের মধ্যে সাতক্ষীরা জেলা ও দায়রা জজ আদালত থেকে সোহাগ বাবু ও নাছিমা জামিনে মুক্তি পান। সোহাগ বাবুর বাবা জামিনদার হিসাবে ভুয়া ঠিকানা ব্যবহার করেন। পরবর্তীতে মামলাটি সিআইডি’র পুলিশ উপপরিদর্শক রফিকুল ইসলামের উপর ন্যস্ত হয়। তিনি বদলী হওয়ায় মামলাটি সিআইডি’র পুলিশ পরিদর্শক মুরাদ হোসেনের উপর বর্তায়। গত শুক্রবার সকাল পৌনে ১০টার দিকে একটি সাদা রঙের এর প্রাইভট কার (ঢাকা মেট্রো-ঘ-১৭-৩৫২৭) মাগুরা গ্রামে বাদি পক্ষের সঙ্গে তিন লাখ টাকায় মীমাংসা করতে আসেন ঢাকা কাকরাইলের টিপিএস ৩৬০ বাংলাদেশ বায়রা কোম্পানীর মালিক রূবেল হোসেন ও তার বন্ধু ফারক। আগে থেকে খবর পেয়ে ওই বাড়িতে কৌশলে ওঁৎ পেতে ছিলেন মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ। বিষয়টি বৃহষ্পতিবার সন্ধ্যায় মামলার তদন্তকারী কর্মকর্তা মুরাদ হোসেনকে জানানো হলেও তিনি সকাল থেকেই মোবাইল ফোন রিসিভ না করায় আগামি শুক্রবার বাদির উপস্থিতিতে মীমাংসা করার কথা বলে তারা চলে যায়। বিষয়টি রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক সিআইডি’র উর্দ্ধতন কর্মকর্তা শাহ আলমকে অবহিত করায় যাত্রাবাড়ি থেকে রুবেলকে শুক্রবার রাতেই গ্রেপ্তার করেন মুরাদ হোসেন। তবে মুরাদকে জামিন করানোর জন্য বাঁদিকে একাধিক ব্যক্তি মোবাইলে চাপ সৃষ্টি করছে বলে জানান নির্যাতিতার বাবা।

জানতে চাইলে সিআইডি’র পুলিশ পরিদর্শক মুরাদ হোসেন বলেন, গ্রেপ্তারকৃত রুবেলকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড চেয়ে সাতক্ষীরা মুখ্য বিচারিক হাকিম এর আদালত রবিবার হাজির করানো হলে বিচারক মোস্তফা পাভেল রায়হান শুনানীর জন্য আগামীকাল সোমবার দিন ধার্য করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর