কঠোর ব্যবস্থা না নিলে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত থাকবে: ডা. বে-নজির

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক ডা. বে-নজির আহমেদ জানিয়েছেন, দেশে মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এই মুহূর্তে সরকারের পক্ষ থেকে আরো কঠোর ব্যবস্থা না নিলে ভয়াবহ রুপ নিবে এবং সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত থাকবে।

মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে গনমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে অধ্যাপক ডা. বে-নজির আহমেদ একথা জানান।

তিনি বলেন, করোনা সংক্রমণ যখন শীতকালে কম ছিলো তখন যে অনিয়ম হয়েছিলো তারই ফলাফল হিসাবে বর্তমানে বর্তমানে সংক্রমণের হার বাড়ছে। তবে এই অনিয়মের নেতৃত্বে ছিলো নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান। অনিয়মের অংশ হিসাবে দেশে অসংখ্য পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী জনসভা, মিটিং-মিছিলসহ বিভিন্ন অনুষ্ঠান হয়েছে তা কিনা স্বাস্থ্যবিধি না মেনেই করা হয়েছে।

অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, দেশের সাধারণ মানুষও অনুসরণ করেছে সরকারের এমন কার্যক্রম। ফলে বিয়ে, সামাজিক অনুষ্ঠান, বিভিন্ন ধরনের মিলনমেলা, বেড়াতে যাওয়া, ধর্মীয় ও রাজনৈতিক বিভিন্ন অনুষ্ঠান, এমনকী বইমেলা আয়োজন হয়েছে। এসব থেকে মনে হয় আমাদের সরকারি প্রতিষ্ঠানগুলো করোনার সংক্রমণ যে আবারও বাড়তে পারে, বিষয়টি তাদের মস্তিষ্কেই ছিল না।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক এ পরিচালক বলেন, গত তিন মাসে করোনার আক্রান্তের সংখ্যা কম হলেও মার্চের দিকে হঠাৎ বাড়তে থাকে। এই যে সংক্রমণ বাড়ার প্রবণতা দেখা গেলো, সে ক্ষেত্রে আমাদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পদক্ষেপ কী? বড় কোনো পদক্ষেপ কি নেওয়া হয়েছে? হয়নি।

চিন্তা করে দেখেন এর মধ্যে বইমেলাও শুরু হলো। সুতরাং, আমাদের অপরিণামদর্শী কার্যক্রম ও স্বাস্থ্যবিধি মানার প্রয়োজনীয়তা বুঝতে না পারার অক্ষমতার কারণে সংক্রমণ বাড়ছে। গত দু’দিন বিগত এক বছরের মধ্যে সংক্রমণের হার সর্বোচ্চ। তারপরেও সরকারের ঘোষণা হতাশাজনক।

সরকারের ১৮ দফা নির্দেশনার সমালোচনা করে এই পরিচালক আরও বলেন, রাত ১০টার বাসা থেকে বের হওয়া সীমিত করতে হবে বলছে সরকার। কিন্তু সাধারণ মানুষ তো খুব প্রয়োজন ছাড়া এমনিতেই ঐসময়টাতে বাইরে বের হয় না। সারাদিন তাহলে লোকজন ইচ্ছামতো ঘুরে বেড়াবে? সংক্রমণের জন্য সামান্য সময়ই যথেষ্ট। সরকারের ১৮ দফার প্রত্যেকটি পদক্ষেপ প্রায় একই রকম।

তিনি বলেন, করোনা মোকাবেলায় কঠোর প্রদক্ষেপ নেওয়া প্রয়োজন যা এই মুহূর্তে অনুপস্থিত। সামনের দিনগুলোর জন্য কঠোর ব্যবস্থা না নিলে আমরা খুব বড় বিপদের সম্মুখীন হবো।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর