সমালোচনার মুখে মৃত্যুদণ্ড বাতিল মর্তুজার

সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেওয়া মৃত্যুদণ্ড বাতিল করেছে দেশটির সরকার।পাশাপাশি ২০২২ সালেই তাকে মুক্তি দেওয়া হতে পারে। এর আগে বেশ চাউর হয়েছে এই কিশোরের মৃত্যুদণ্ডটি।ব্যাপক সমালোচনার মুখে পড়েন সৌদি সরকার।যার কারণে শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদলালো সৌদি সরকার।

মৃত্যুদণ্ড প্রত্যাহারের বিষয়টি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো বিবৃতি দেওয়া হয়নি।

২০১৪ সালে ১৩ বছর বয়সে মুর্তজাকে গ্রেফতার করা হয় দশ বছর বয়সে করা অপরাধের দায়ে। আরব বসন্তের সে সময়ে ২০১১ সালে কিশোর মুর্তজা সাইকেল র‌্যালিতে অংশ নিয়ে বলেছিল, সে সৌদি আরবে মানবাধিকার পরিস্থিতি সমুন্নত দেখতে চায়। তবে কুরেইরিসের সেই প্রতিবাদ সৌদি কর্তৃপক্ষের সহ্য হয়নি।

তাই ১২ বছরের প্রাথমিক সাজা দেওয়া হয়েছিল মুর্তজা কুরেইরিসকে। তবে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ পায় মুর্তজাকে মৃত্যুদণ্ড দেওয়ার পরিকল্পনা করছে সৌদি কর্তৃপক্ষ।

মুর্তজাকে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে এমন খবর প্রকাশিত হলে বিভিন্ন মানবাধিকার সংস্থা প্রতিবাদ জানায় ও অনলাইনে নিন্দার ঝড় উঠে। সেই পরিপ্রেক্ষিতে হয়তো সিদ্ধান্ত বদলালো সৌদি আরব। এবছর এপ্রিলে দেশটিতে সন্ত্রাসবাদের অভিযোগে তিন কিশোরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর