ভিপিএন ব্যবহারে বিকাশে সমস্যা

ভিপিএন যার পূর্ণরুপ হলো, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। ভিপিএন মূলত ইন্টারনেট দুনিয়ায় নিজের গোপনীয়তা বজায় রাখার জন্যই ব্যবহার করা হয়। বিশেষ করে অঞ্চলভিত্তিক ব্লক করা সাইটগুলোতে প্রবেশ করতে, তথ্যের গোপনীয়তা রক্ষার্থে এবং সেনসিটিভ কন্টেন্ট ব্রাউজ করার সময় নিজেকে ট্রেস করা থেকে বাঁচাতেই মানুষ ভিপিএন ব্যবহার করে থাকে।

আজকাল ভিপিএন’র ব্যবহার বেশ জনপ্রিয়। কিন্তু যে কারণে প্রায় সবাই ভিপিএন ব্যবহার করে থাকেন, সেই কারণে ভিপিএন এর জন্ম হয়নি। মূলত ভিপিএন তৈরি করা হয়েছিল ব্যবসা ও বাণিজ্যিক প্রাইভেট নেটওয়ার্কগুলোকে নিরাপদে সংযুক্ত করার জন্য।

একাধিক ‘ভিপিএন’ ব্যবহারকারী জানিয়েছেন, ফেসবুক ব্যবহারে সমস্যা হবার কারণে ২৬ মার্চ থেকে বাংলাদেশে অনেকেই মোবাইলে ভিপিএন ইন্সটল করেছেন। এদের মধ্যে কেউ কেউ না জেনে টাকা লেনদেনের মাধ্যম ‘বিকাশ অ্যাপ’ ব্যবহারেও এখন সমস্যার সম্মুখীন হচ্ছেন। সমাধান না পেয়ে অনেকেই বিকাশের অ্যাপ আনইন্সটল করে প্লে স্টোর থেকে পুনরায় অ্যাপটি নামিয়েও ব্যবহার করতে পারছেন না।

মূলত এই সমস্যার সম্মুখীন হচ্ছেন ভিপিএন ব্যবহারকারীরা। মোবাইলে ভিপিএন ইন্সটল করা থাকলে ও তা কানেক্ট করা থাকলে লোকেশন পরিবর্তন হয়ে যায়। সে সময় আপনি বাংলাদেশে অবস্থান করলেও আপনার মোবাইল অন্য কোনো দেশের লোকেশন অনুযায়ী কাজ করে। বিকাশ অ্যাপ বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশ থেকে ব্যবহার করা যায় না। তাই ভিপিএন চালু অবস্থায় কখনই আপনার বিকাশ এপটি কাজ করবে না।

ভিপিএন চালু অবস্থায় বিকাশ অ্যাপে প্রবেশ করতে চাইলে আপনাকে একটু বার্তা দেখাবে। যেখানে লিখা থাকবে, দুঃখিত, বিকাশ অ্যাপ শুধুমাত্র বাংলাদেশে ব্যবহারযোগ্য। তাই নির্বিঘ্নে বিকাশ ব্যবহার করতে চাইলে আপনার মোবাইলের ভিপিএন বন্ধ করে তারপর ব্যবহার করুন।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর