বেলকুচি ভূমি অফিসে খাজনার চেয়ে বাজনা বেশি

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার রাজাপুর ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম পরিচালিত হয় জাতীয় পতাকা বিহীন। এ কারণে লোকজন বলাবলি করছেন ভূমি অফিসে খাজনার চেয়ে বাজনা বেশি।

জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)-এ বলা আছে সরকারি অফিস আদালত বন্ধের দিন ব্যতিত প্রতি কর্মদিবসে জাতীয় পতাকা উত্তোলন করা বাধ্যতামূলক। কিন্তু রাজাপুর ইউনিয়ন ভূমি অফিস চলে উলটো।

বৃহস্পতিবার (২১ মার্চ) সাড়ে ১২ টার দিকে রাজাপুর ইউনিয়ন ভূমি অফিসে গেলে পতাকা বিহীন অফিস করতে দেখা যায় ভূমি উপ-সহকারি মো. রেজাউল করিমকে।

পরে স্থানীয়রা বলেন,এ ভূমি অফিসে কখনও জাতীয় পতাকা উত্তোলন করা দেখিনি। যদিও কোন দিবসে ভুলে উত্তোলন করা হয় তাহলে ও সঠিক মতো উত্তোলন না করে গেইটে ঝুলিয়ে রাখে।

রাজাপুর ইউনিয়ন ভূমি অফিসে সেবা নিতে আসা নাম প্রকাশ না শর্তে এক অবসর প্রাপ্ত স্কুল শিক্ষক বলেন,ভূমি অফিসে কর্মদিবসে জাতীয় পতাকা উত্তোলন না করার ঘটনাটি জাতীয় পতাকার প্রতি অসম্মান জানানো। এটা রাষ্ট্রদ্রোহীতার সামিল।

অপরদিকে স্থানীয় সচেতন মহল বলছেন,২৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে উক্ত ভূমি অফিসের নতুন ভবন শুভ উদ্ধোধন করেছিলেন,জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা। শুধু মাত্র সেদিন পতাকা দেখেছিলাম ভূমি অফিসে তার পর আর অধ্যবধি পর্যন্ত দেখিনি।

স্থানীয় এক মুক্তিযোদ্ধা বলেন,এই অফিসের কোন স্থানে জাতীয় পতাকা উত্তোলনের চিহ্ন নেই।’সারা বিশ্বের বিশ্ব,তুমি আমার অহংকার। সেই অহংকার ক্ষমতার জোড়ে গুড়িয়ে দিচ্ছে অনিয়মে। শুধু তাই নয়।
এই ভূমি অফিসের খাজনা খারিজ করতে আশা অনেকেই বিকেল বেলায় চা স্টলে আলোচনা করেন ভূমি অফিসে খাজনা খারিজ করতে অতিরিক্ত টাকা ছাড়া নায়েব কাজ করে না। এভাবে চলছে তাদের অনিয়ম ও দূর্নীতি।

প্রতিটি জমির খারিজ করতে ভূমি অফিসের নায়েবকে মোটা অংকের উৎকোচ দিতে হচ্ছে। আবার জমির কোনো কাগজ পত্র গড়মিল থাকলে তাতে আবার অতিরিক্ত টাকা দিতে হচ্ছে। খারিজ করতে আসা কে গরিব কে ধনী তাদের কাছে কোনো রকম ছাড় নেই।

ফলে ভূমি অফিসে চিহিৃত ব্যক্তিরা এসব খারিজ করতে আসা লোকজনের হাতে কাগজপত্র দেখে দরদাম করেন। ভূমি অফিসে সাধারন মানুষ খাজনা খারিজ করতে এসে সীমাহীন হয়রানীর স্বীকার হচ্ছেন প্রতিদিন।

কথায় বলে,খাজনার চেয়ে,বাজনা বেশী,, ৫ টাকার ঘোড়া নই,৮টাকার লাগাম। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের মাঝে উপহার দিতে চাচ্ছেন অনিয়ম দুর্নীতি মুক্ত সোনার বাংলাদেশ।

কিন্তু কিছু দূর্নীতিবাজ ব্যক্তি সব নষ্ট করে দিচ্ছে।
আমাদের দাবী নায়েব মো.রেজাউল করিমের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হোক।

এ বিষয়ে রাজাপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারী মো.রেজাউল করিম এর সাথে কথা বললে তিনি জানান,পতাকা উত্তোলন করার দন্ডয়মান না থাকার কারনে উত্তোলন করা হয়নি।

অপরদিকে বেলকুচি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোছাঃ আফসানা ইয়াসমিন এর সঙ্গে ফোনে কথা হলে তিনি জানান,কর্মদিবসে অবশ্যই জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। যদি এমনটা হয়ে থাকে আমি দ্রুত খোঁজ নিয়ে পতাকা উত্তোলনের ব্যবস্থা গ্রহণ করছি।

এ ব্যাপারে বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার এস.এম সাইফুর রহমান জানান,এমন ঘটনা সত্যিই দুঃখ জনক। বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর