আজ শুক্রবার সন্ধ্যা ৬:৪০, ১৮ই আগস্ট, ২০১৭ ইং, ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

পুঁজিবাজার ঊর্ধ্বমুখী

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : জুলাই ১০, ২০১৭ , ৪:৫৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : অর্থনীতি,শেয়ার নিউজ
পোস্টটি শেয়ার করুন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। এর ফলে সপ্তাহের দ্বিতীয় দিনেও ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ১ হাজার ২৬৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ১০৪ কোটি ১ লাখ টাকা বেশি। গতকাল রোববার ডিএসইতে ১ হাজার ১৬০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৫২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২২ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৮১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার।